Main Menu

লক্ষ্মীপুরের রামগতিতে অবৈধ পোনা ব্যবসায়ীদের বিরুদ্ধে ইউএনও’র অভিযান

মাহবুবুর রহমান বাবু :

গত বুধবার লক্ষ্মীপুরের রামগতির  মেঘনার তীরবর্তী চর রমিজ ইউনিয়নের ওছখালী ঘাটে অভিযান পরিচালনা করে  প্রায় ৫০ হাজার চিংড়ি মাছের পোনা ও বিপুল পরিমান পোনা মজুদ রাখার মালামাল জব্দ করা হয়।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আজগর আলীর নেতৃত্বে গতকাল বিকাল সাড়ে ৫ টা থেকে রাত ১০ টা পর্যন্ত এ অভিযান পরিচালিত হয়।এ সময় উপজেলা সিনিয়র মৎস্য  কর্মকর্তা জসিম উদ্দিন ,সহকারী মৎস্য কর্মকর্তা কামাল উদ্দিন,কোস্টগার্ড কন্টিজেন্ট কমান্ডার রবিউল হাসান ও রামগতি নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ আবদুল মতিন ও চর রমিজ ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মো: বেলাল উদ্দিন উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আজগর আলী জানান, কিছু অসাধু  ব্যবসায়ী কিছু জেলেকে দিয়ে অবৈধভাবে নদীতে চিংড়ির পোনাসহ বিভিন্ন প্রজাতির মাছের পোনা ধ্বংস করছেন। গোপন সংবাদের ভিত্তিতে ওছখালী এলাকায় চার ঘন্টা ব্যাপী অভিযান চালানো হয়। এ সময় ৫০ হাজার চিংড়ী পোনা, ৩০০টি বড় ড্রাম (ব্যারেল),২০ টি বড় পাতিল জব্দ ও ১০০ টির মতো সিমেন্টের তৈরী বড় পাত্র ধ্বংস করা হয়।অভিযানের খবর পেয়ে ব্যবসায়ীরা পালিয়ে যায় । পরে রাতেই জব্দ করা চিংড়ির পোনাগুলো মেঘনা নদীতে অবমুক্ত করা হয়।

উল্লেখ্য, গলদা চিংড়ি  পোনা ধরার সময় বিভিন্ন প্রজাতির অসংখ্য পোনা-ডিম মশারি জালে উঠে আসে তাই ২০০০ সালের ২১ সেপ্টেম্বর মৎস্য ও পশু সম্পদ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে দেশের উপকূলীয় এলাকায় মাছের পোনা আহরণ নিষিদ্ধ করা হয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *