Main Menu

খাগড়াছড়িতে জাতীয় শোক দিবস পালিত : শোকের সাগরে ভাসছে পার্বত্যবাসী

আব্দুর রহিম,খাগড়াছড়ি সংবাদাতা:

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী,যিনি একাধারে ভাষা সৈনিক,মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক,স্বাধীন বাংলার স্বপ্নদ্রষ্টা, যার নেতৃত্বে আমাদের আজকের স্বাধীন স্বার্বভৌম রাষ্ট্র।

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তাঁর জন্ম। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট কতিপয় বিপদগামী সেনা সদস্যদের নির্মমতায় সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী, জাতীর প্রাণপ্রিয় নেতা স্বপরিবারে নিহত হয়না।আজ সেই ভয়াল কলংকিত ১৫ আগষ্ট। জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী।

দিবসটি উপলক্ষ্যে খাগড়াছড়ির গুইমারা,রামগড়,মানিকছড়ি, দীঘিনালা,মাটিরাংগা,পানছড়ি,মহালছড়ি সহ সকল উপজেলায় যথাযথ মর্যাদার সাথে র‍্যালি আলোচনাসভা সহ বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে।

সকালে খাগড়াছড়ি সদরে জেলা প্রশাসনের ৃউদ্যোগে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে একটি শোক র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে খাগড়াছড়ি টাউন হলের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে র‍্যালিটি শেষ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম টাস্কফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহমদ খান ও পৌরসভার মেয়র মো. রফিকুল আলমসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

দিবসটি উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা সরকারি ও স্বায়ত্বশাসিত ভবনে অর্ধনমিতভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে মোনাজাত ও প্রার্থনা, সরকারি শিশু পরিবার ও জেলা কারাগারে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়েছে।

এছাড়াও দুপুরে কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপির নেতৃত্বাধীন খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগ কাঙালী ভোজের আয়োজন করেন।

এ দিকে খাগড়াছড়ির অন্যতম পৌর এলাকা মাটিরাঙ্গায় স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী উপলক্ষে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ সহ রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

মঙ্গলবার সকাল সাড়ে ৮ টার দিকে প্রশাসনের পদস্থ বিভাগীয় কর্মকর্তা ও মুক্তিযোদ্ধাদের সাথে নিয়ে মাটিরাঙ্গা কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি.এম মশিউর রহমান।

মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের শ্রদ্ধা নিবেদনের পরপরই মাটিরাঙ্গা উপজেলা ও পৌর মুক্তিযোদ্ধা কমান্ডের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা ফুল দিয়ে নিবেদন করে।

এরপরপরই মাটিরাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামীলীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন, মাটিরাঙ্গা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, মাটিরাঙ্গা ডিগ্রী কলেজ, মাটিরাঙ্গা মহিলা কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং সামাজিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

জাতির জনক, স্বাধিনতার সর্বাধিনায়ক বাঙ্গালী জাতির মুক্তির দূত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদত বার্ষিকী উপলক্ষে শোকার্ত মানুষের ঢল নামে।

 






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *