Main Menu

‘মায়ের চরিত্র কিন্তু একটাই’

 

বাংলার দর্পন ডটকম :

বিশ্ব মা দিবসে অভিনেত্রী রোকেয়া প্রাচী জানালেন ‘মা’ চরিত্রে তার অভিনয় ও ব্যক্তিজীবনের আবেগজড়ানো অভিজ্ঞতা।

মোরশেদুল ইসলাম-এর ‘দুখাই’, তারেক মাসুদ-এর ‘মাটির ময়না’, কিংবা গৌতম ঘোষ-এর ‘মনের মানুষ’-এর মতো বিখ্যাত চলচ্চিত্রে মায়ের চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী রোকেয়া প্রাচী। তার অভিনীত চলচ্চিত্রগুলো বিশ্বব্যাপী প্রশংসিতও হয়েছে। জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হয়েছেন রাষ্ট্রীভাবে। শুধু চলচ্চিত্রেই নয়, টেলিভিশন নাটকেও মায়ের চরিত্র রূপায়নে রোকেয়া প্রাচী অনবদ্য ভূমিকা রাখেন।

ব্যক্তি জীবনে দুই সন্তানের জননী তিনি। দেশে ও দেশের বাইরে দুজনই অধ্যয়নরত। ব্যক্তিজীবনের নানা টানাপোড়েন পেরিয়ে সন্তানদের মানুষ হিসেবে গড়ে তোলাকে শুধু সন্তানদের জন্যই নয়, নিজেরও প্রাপ্তির ব্যপার বলে মনে করেন রোকেয়া প্রাচী। সর্বোপরি নিজেকে একজন সংগ্রামী মা বলে মনে করেন তিনি।

বিশ্ব মা দিবসে গ্লিটজের সঙ্গে আলাপকালে বললেন, “ব্যক্তিজীবনে আমি একজন সংগ্রামী মা। এর জন্য আমি গর্ব বোধ করি। এই যে সংগ্রাম এটা শুধু মা বলেই নয়, এটা মানুষ হয়ে ওঠার জন্য স্ট্রাগল আসলে।”

তিনি বলেন, “সন্তানকে মানুষ করতে গিয়ে আমাদের অনেক স্ট্রাগল করতে হয়েছে কথাটা আমি এভাবে বলতে চাই না। আমি বলতে চাই, নিজেকে মানুষ করতে গিয়ে আমার যে স্ট্রাগল সেখানে একটা পার্ট হচ্ছে আমার সন্তান। সে আমাকে সাপোর্ট করছে। ফলে আমার যে স্ট্রাগল এটা সন্তানকে মানুষ করার জন্য স্ট্রাগল না, আমি যখন নিজেকে পরিণত মানুষ হিসেবে গড়ে তুলছি সে জায়গায় আমাকে সাপোর্ট দিচ্ছে আমার সন্তান, আমার ওই সন্তানটি আছে বলেই আমি একটা উৎসাহের জায়গা পাচ্ছি। আমাকে পরিপূর্ণতা দিচ্ছে আমার সন্তান। সে না থাকলে আমি শূণ্যতায় থাকতাম। সে হিসেবে একজন ‘স্ট্রাগল মাদার’ হিসেবে আমি সফল।”

এবার চরিত্রের কথা। মা হিসেবে নিজের অভিনীত চরিত্রগুলোর ভেতর তারেক মাসুদের ‘মাটির ময়না’কেই এগিয়ে রাখতে চান তিনি।

বললেন, “ ‘মাটির ময়না’ খুব ইম্পর্টেন্ট। এটা আমার ইমোশনের সাথে অনেক যায়। এ চরিত্রটা আসলে আমাদের সব মায়েদেরই চরিত্র। একটা মেয়েকে তার মা সুস্থ করে তোলার চেষ্টা করছে- এ স্ট্রাগলটা আসলে সব মায়েরই। আবার আমি যদি আশরাফ শিশির-এর ‘গাড়ীওয়ালা’ চলচ্চিত্রের কথা বলি, সেখানেও তাই। আমার গৌতম ঘোষের ‘মনের মানুষ’ চলচ্চিত্রের কথা যদি বলি, সেখানে দেখতে পাই, নিজের সন্তান নেই, কিন্তু পানি থেকে কুড়িয়ে এনে একজনকে নিজের সন্তানের মতো করে সুস্থ করে জীবন করছে। তার মানে সবকটা চরিত্রেই মায়ের চরিত্র কিন্তু একটাই।”

সবশেষে বললেন, “স্বপ্ন ভাবনা সবকিছু মাকে ঘিরেই। সারা পৃথিবীতে বাঙালি মা হোক, চাইনিজ মা হোক কিংবা অ্যামেরিকান, মা কিন্তু একটাই। ফলে মাটির ময়না বলুন, দুখাই বলুন, সবগুলো চরিত্র কিন্তু আমারই চরিত্র। ওসব মিলেই কিন্তু আমি।”






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *