Main Menu

রামগড়ে শতভাগ ভাতার আওতায় বয়স্ক-বিধবা ও প্রতিবন্ধীরা

রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি:
‘ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমাজ বিনির্মাণে, সেবা ও সুযোগ প্রান্তজনে’ এই স্লোগানে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় চলতি ২০২১-২২ অর্থ বছরে দেশের ১৫০ উপজেলায় যোগ্য শতভাগ ব্যক্তিকে ভাতা প্রদান করছে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজ সেবা অধিদফতর।

তারই ধারাবাহিকতায় দারিদ্র্যপ্রবণ খাগড়াছড়ির রামগড় উপজেলায়ও প্রতিবন্ধী, বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতাদের ২০২১-২২ অর্থবছরে শতভাগ ভাতার আওতায় নিয়ে আসা হয়েছে। সুবিধাভোগীরা পাচ্ছেন নিয়মিত ভাতা।

উপজেলা সমাজসেবা কার্যালয় সূত্র মতে, রামগড় উপজেলার ২টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ২ হাজার ৫৬ জন বয়স্ক পুরুষ ও নারীকে বয়স্ক ভাতা দেয়া হয় ১১ লক্ষ ২৮ হাজার টাকা, জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ১ হাজার ৮ শত ৩৩ জন নারীকে বিধবা ভাতা দেয়া হয় ৯ লক্ষ ১৬ হাজার ৫০০ টাকা এবং জনপ্রতি মাসিক ৭৫০ টাকা হারে ১ হাজার ১ শত ৪২ জন ব্যক্তিকে প্রতিবন্ধী ভাতা দেয়া হয় ৮ লক্ষ ৫৬ হাজার ৫০০ টাকা।

উপজেলায় সর্বমোট ৫ হাজার ২শত ৩১জন উপকারভোগীকে মাসিক দেওয়া হচ্ছে ২৯ লক্ষ ১ হাজার টাকা। চলতি বছরের গত ৩১ অক্টোবরের মধ্যে এজেন্ট ব্যাংক/মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারের (নগদ/বিকাশ) মাধ্যমে হিসাব খুলে ২০২১-২০২২ অর্থবছরে উপজেলার শতভাগ ভাতাভোগীদের প্রাপ্ত তিনমাসের ভাতা বিরতণ করা হয়।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা আজিজুর রহমান আঞ্জুম জানান, চলতি অর্থবছরে অনলাইনে সফল ভাবে আবেদন করা সকলকে ভাতার আওতায় নিয়ে আসা হয়েছে।

যদি কেউ বাদ পড়ে থাকেন বা নতুন করে ভাতা পাওয়ার উপযুক্ত হন তাহলে তাদেরকে উপজেলা সমাজসেবা কার্যালয়ে এসে যোগাযোগ করলে নিয়ম অনুযায়ী পরবর্তীতে ভাতাপ্রাপ্ত হবেন। তিনি আরো বলেন, ইতিমধ্যে রামগড় উপজেলায় প্রতিবন্ধী, বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতারা শতভাগ ভাতার আওতায় এসেছে।

রামগড় উপজেলা পরিষদের চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারী বলেন, রামগড় উপজেলা শতভাগ ভাতা কার্যক্রমের পাশাপাশি সমাজসেবা কার্যালয় হতে সরকারিভাবে অসচ্ছল অসুস্থ ব্যক্তিদের ৫০ হাজার টাকা করে আর্থিক সহায়তাও প্রদান করা হচ্ছে।

এটা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টায়ই সম্ভব হয়েছে। আওয়ামীলীগ সরকারের ধারাবাহিক উন্নয়নে অচিরেই রামগড় একটি মডেল উপজেলায় রূপান্তরিত হবে।

শেয়ার করুনঃ





Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *