Main Menu

চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা

প্রতিবেদক :
সকল জল্পনা কল্পনা ও দীর্ঘ সুত্রিতার অবসান ঘটিয়ে ২ বছরের জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পেলেন রাঙ্গামাটি আরেক রাজনৈতিক পুরধা রাঙ্গামাটি জেলা পরিষদের সাবেক সফল চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।

গতকাল বিকালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রনালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার পক্ষ থেকে এক প্রজ্ঞাপনে এই আদেশ জারী করা হয়। এই প্রজ্ঞাপনে আগামী ২ বছরের জন্য নিখিল কুমার চাকমা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের গুরুত্বপূর্ণ চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

রাষ্ট্রপতির আদেশক্রমে মোঃ অলিউর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড আইন ২০১৪ এর ধারা-৬ (২) অনুযায়ী নিখিল কুমার চাকমাকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে সরকারের সচিব পদমর্যাদায় ও আর্থিক সুবিধাসহ যোগদানের তারিখ থেকে পরবর্তীতে ২ (দুই) বছর মেয়াদে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর চেয়ারম্যান পদে নিয়োগ প্রদান করা হলো।

এর আগে গত ৮ জুন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় থেকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব অর্পনের জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠালে গত ১৩ জুন ২০২১ তারিখে শেখ হাসিনা নিখিল কুমার চাকমাকে দায়িত্ব পালনের জন্য নির্দেশনা প্রদান করেন।

এর পর থেকে চেয়ারম্যান ও তাঁর পদ পদবী নিয়ে দীর্ঘ জটিলতা শুরু হয়। সকল জটিলতার অবসান ঘটিয়ে গতকাল ৬ জুলাই জনপ্রশাসন মন্ত্রনালয় নিখিল কুমার চাকমাকে চেয়ারম্যান পদে দায়িত্বভার গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করেন।

এর আগে পার্বত্য অঞ্চলের রাজনৈতিক বরপুত্র বর্ষিয়ান রাজনীতিবিদ দীপংকর তালুকদার ও পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুরের সুপারিশ ক্রমে প্রধানমন্ত্রী নিখিল কুমার চাকমার কাঁধে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের দায়িত্ব অর্পন করলেন। নিখিল কুমার চাকমা দায়িত্ব পাওয়ার সাথে সাথে দীর্ঘ বছর পর রাঙ্গামাটি জেলা বাসীর প্রাণের দাবী পুরন হলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদেশের পরেও গত কয়েকদিন ধরে পার্বত্য রাঙ্গামাটি সহ তিন পার্বত্য জেলায় উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানকে নিয়ে দীর্ঘ জল্পনা কল্পনা শুরু হয়। পার্বত্য বাসীর বিভিন্ন মানুষের মুখে মুখে নানান গুজন শুরু হয়। দীর্ঘ জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে গতকাল শেষ সূর্য্য হেসে উঠলো।

পরন্ত বিকালের আলোয় আলোকিত হয়ে চেয়ারম্যান হিসাবে নিখিল কুমার চাকমার নাম টা প্রজ্ঞাপনে উঠে আছে। এই নিয়ে রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের মানুষের মাঝে আনন্দের বন্যা বয়ে যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিখিল কুমার চাকমাকে শুভেচ্ছা প্রদান করেন রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ।

উল্লেখ্য নিখিল কুমার চাকমা রাঙ্গামাটি জেলার প্রবীন ব্যক্তি নানিয়ারচর উপজেলার প্রয়াত তিলক চন্দ্র চাকমার সন্তান। তিনি দীর্ঘ বছর ধরে বাংলাদেশ আওয়ামীলীগের রাজনীতির সাথে নিজেকে সম্পৃক্ত করেছেন।
তিনি নানিয়ারচর উপজেলা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। পরবর্তীতে রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি রাঙ্গামাটি জেলা পরিষদের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করে নিজেকে একজন সফল চেয়ারম্যান হিসাবে রাঙ্গামাটি জেলার মানুষের মন জয় করে নিয়েছেন।

তিনি পাহাড়ের মানুষের কল্যাণে কাজ করেছেন বলেই বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী জননেত্রী শেখ হাসিনা ও পার্বত্য অঞ্চলের অহংকার দীপংকর তালুকদার ও পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর এমপি তাকে নতুন ভাবে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের দায়িত্ব ভার অর্পণ করেন।

শেয়ার করুনঃ





Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *