Main Menu

প্রাকৃতিক সৌন্দর্যের কলমাকান্দা- দুর্গাপুর | বাংলারদর্পন

রাজিব চৌধুরী, দুর্গাপুর প্রতিনিধি :নেত্রকোণা জেলার উত্তর প্রান্তে গারো পাহাড়ের প্রাদদেশের দুটি জনপদের নাম কলমাকান্দা সুসং দূর্গাপুর।

 

ছোট্ট একটি জায়গায় রয়েছে প্রকৃতির অবারিত সৌন্দর্য। এখানে রয়েছে টলমল জলের সুমেশ্বরী আর আকাশ ছোয়া সবুজ পাহাড়। এটি হাজার বছরের পুরনো জনপদ ও সুসং পরগনার রাজধানী। ইতিহাস ঐতিহ্য প্রাকৃতিক সৌন্দর্য ও সম্পদে সমৃদ্ধ।

 

সুসং দূর্গাপুরের দর্শর্নীয় স্থান গুলো হল- মনোরম প্রকৃতিক সৌন্দর্যের আধার গারো পাহাড়, গোলাপী পাহাড়, নীল সবুজ পানির লেক, সুসং দূর্গাপুরের জমিদার বাড়ি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠির কালচারাল একাডেমী সাধূ জোসেফ এর ধর্ম পল্লী হাজং মাতা রাশি মনি স্মৃতি সৌধ, বিজয়পুর চিনা মাটির খনি, গুচ্ছ গ্রাম, কমলা রানীর দিঘী, সাদা মাটির পাহাড়, কুল্লাগড়া মন্দির, আত্রাখালী নদী, মনপুরা দ্বীপ ও দিগন্ত বিস্তৃত বালুচর। এখানে ভারত বাংলাদেশ বর্ডার ছাড়াও দেখার মত রয়েছে একটা চার্চ ও মুক্তিযুদ্ধ কালীন ট্রেনিং নেওয়ার জন্য কয়েকটি পিলার।

 

বাংলাদেশের সর্ব উত্তরে ভারতের মেঘালয়ের গারো পাহাড়ের কোল ঘেষে ছোট্ট জনপদ দূর্গাপুর। একপাশে ময়মনসিংহের ধোবাউড়া, অন্য পাশে গারো পাহাড় আর উপত্যকা দিয়ে ঘেরা ভারতের মেঘালয়, পূর্বে নেত্রকোণার কলমাকান্দা। এখানে রয়েছে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ৭ শহীদের মাজার, ফুলবাড়িয়া পাহাড়, চন্দ্রডিঙ্গা পাহাড়।

 

এই সুসং দূর্গাপুরের পাহাড়গুলো প্রাকৃতিক মনোরম সৌন্দর্যের আধার। প্রকৃতি তার ঝুলি উজার করে দিয়েছে গারো পাহাড়গুলো সাজাতে। বিচিত্র স্বাদের প্রকৃতির অলঙ্কার যেন মানায় এই ভূ-স্বর্গকে।

 

পাহাড় পর্বত ছোট ছোট নদী পাহাড়ী ঝর্ণা শাল গজারি সহ নানান প্রজাতির গাছ সৌন্দর্য মেশা উচু নিচু পথ দিয়ে গুরে গুরে দেখার মজাই আলাদা। এই এলাকায় বাস করে বিভিন্ন শ্রেনীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজন। তার মধ্যে গারো হাজং কোচ মুরং উল্লেখযোগ্য।

 

এই পাহাড়ের পতিত জমিতে বেসরকারী ভাবে বিভিন্ন ফলের বাগান করা হচ্ছে। তাতে আম, কাঠাল, আনারস ও লেচু প্রচুর পরিমানে উৎপাদন হচ্ছে। এ ছাড়াও মসলা জাতীয় ফসল হলুদ, আদা, মরিচ, তরিতরকারি উৎপাদন হচ্ছে।

 

সরকারী ভাবে এসব উদ্যোগগ্রহন করলে অভ্যন্তরীন চাহিদা পূরন করে বিদেশেও রপ্তানি করা যেত। প্রতি বছর এখানে হাজার হাজার মানুষ পিকনিক ও শিক্ষা সফরে আসে। এ সময় মুখরিত হয়ে উঠে পাহাড়ী অঞ্চল।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *