Main Menu

কোটা ব্যবস্থা সংস্কারের আশ্বাস দিয়েছেন সরকার | বাংলারদর্পন

নিউজ ডেস্ক :

কোটার দাবিতে মেধাবীরা অবহেলিত হচ্ছে এমন দাবি তুলে আসছে শিক্ষার্থী ও চাকুরীপ্রার্থীরা বহুদিন থেকেই। সরকারও এ বিষয়ে অবগত থেকে এ দাবির যৌক্তিকতা ও সংস্কারের চিন্তাভাবনা করে আসছিলো। গত ৮ এপ্রিল রবিবার এ আন্দোলন সহিংস আকার ধারণ করলে সরকার আন্দোলনকারীদের আন্দোলন থামিয়ে কোটা ব্যবস্থা সংস্কারের আশ্বাস দেয়।

৯ এপ্রিল সোমবার বিকেলে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে সরকারের একটি প্রতিনিধি দলের সঙ্গে সচিবালয়ে আন্দোলনকারীদের প্রায় পৌনে ২ ঘণ্টা বৈঠক হয়। কোটা ব্যবস্থা সংস্কারে সরকার কাজ করছে বলে জানায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া শেখ হাসিনা মন্ত্রী সভায় কোটাব্যবস্থা সংস্কারের নির্দেশ দেন একই দিন সকালে।

বৈঠকে ওবায়দুল কাদের জানান কোটা ব্যবস্থা সংস্কারের বিষয়ে কোনো অনড় অবস্থানে নেই সরকার। সরকার ৭ মে পর্যন্ত সময় নিয়ে কোটা ব্যবস্থা পরীক্ষা নিরীক্ষা করে আন্দোলনকারীদের সংস্কারের ব্যাপারে জানাবে। আন্দোলনকারীরা কোটা ব্যবস্থা নিয়ে যে ৫ টি দাবি তোলে তা নিয়েই মূলত পরীক্ষা নিরীক্ষা করা হবে।

এছাড়া আটককৃত আন্দোলনকারীদের ছেড়ে দেবার নির্দেশ দিয়ে সরকার প্রমান করে তরুণদের যৌক্তিক দাবিতে আন্দোলন কোনো অপরাধ হিসেবে গণ্য হবেনা।

সরকারের এই আশ্বাসের প্রেক্ষিতে আন্দোলনকারীরা আন্দোলন স্থগিত রাখার ঘোষণা দেয়।

আন্দোলন যখন কোনো যৌক্তিক কারণ ও সাধারণ মানুষের কল্যাণে সংঘটিত হয় তখন সরকার যে সে দাবি দাওয়া মেনে নিতে আগ্রহী তাই প্রমান হয় কোটা ব্যবস্থা সংস্কারে সরকারের এই আশ্বাসে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *