Main Menu

ঠাকুরগাঁওয়ে অালুর কেজি ১টাকা || হতাশ কৃষক

ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ
ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে অন্যান্যবারের তুলনায় রানীশংকৈল এর কিছু অঞ্চলে এবার ব্যপক হারে আলুর চাষ করা হয় কিন্ত বাজারে তেমন দাম না থাকায় ভোগান্তির শিকার কয়েক শত আলু চাষী।
এদিকে কিছুদিন আগে বাজারে প্রতি কেজি আলু ১ টাকা দরে বিক্রি করা হলেও লস গুনতে হতো আলু চাষীদের। কিন্তুু বাজারে তার দাম মাত্র এখন ৫ টাকা প্রতি কেজি।
রানীশংকৈল থানার কাশিপুর ইউনিয়নের আলু চাষী রহিমের সাথে কথা বললে তিনি বলেন, আমি এবার অনেক ক্ষতিগস্ত হয়েছি। প্রতি কেজি আলু বাজারে এখন মাত্র ৫ টাকা দরে বিক্রি করতে হচ্ছে এতে করে আমাদের লাভ তো দুরের কথা আমাদের সংসারের লবন খরচও হয়না। তারপর আবার আমার সংসারে ছেলে মেয়েদের পড়া লেখার খরচ কিভাবে ম্যনেজ করবো আমি ভেবে পাচ্ছি না।
বনগাঁও গ্রামের আলু চাষী সিরাজুল ইসলাম বাংলার দর্পন কে বলেন, এভাবে বাজারে আলুর দাম চলতে থাকলে আমাদের সার ও বিষের খরচ টুকু ও উঠবেনা। রানীশংকৈল এর কিছু হাট- বাজার পরিদর্শন করলে দেখা যায় আলুর দাম প্রতি কেজি ৫ টাকা দরে বিক্রি হচ্ছে। অনেক সময় দেখা যায় ১ মন আলু বিক্রি করা হয় ১৫০ টাকা দরে।
যদি এমন ভাবে চলতে থাকে আলুর বাজারের করুণ অবস্থা তাহলে কি করবে রানীশংকৈল এর আলু চাষীরা, কিভাবে চলবে তাদের সংসার কে নেবে তাদের ছেলে মেয়েদের পড়া লেখার দায়িত্ব এমন হাজারো প্রশ্ন রানীশংকৈল এর আলু চাষী কৃষকদের।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *