Main Menu

শেখ হাসিনার প্রচেষ্টায় সিঙ্গাপুরের সাথে বাংলাদেশের সম্পর্কের উন্নয়ন

 

 

নিউজ ডেস্ক :

সম্প্রতি সিঙ্গাপুর সফর করে দেশে ফিরেছেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরের প্রাপ্তি-প্রত্যাশার প্রাসঙ্গিকতায় সিঙ্গাপুরের সাথে বাংলাদেশের সম্পর্কের উন্নয়ন ও নানা দিক সামনে আসছে।

প্রধানমন্ত্রীর এবারের সিঙ্গাপুর সফর নানা কারণে উল্লেখযোগ্য। বর্তমান সময়কে ধরে নেওয়া হয় অর্থনৈতিক কূটনীতির সময় হিসেবে। সেদিক থেকে বিবেচনা করলে সিঙ্গাপুরে প্রধানমন্ত্রীর সফরটির বিশেষ তাৎপর্য রয়েছে। এ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের উপস্থিতিতে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এছাড়াও দু’দেশের মধ্যে বিমান চলাচল চুক্তি নবায়ন, ব্যবসা-বাণিজ্যে সম্প্রসারণ ও জনশক্তি রপ্তানিসহ বেশ কয়েকটি বিষয়ে সমঝোতা হয়েছেl এ বিষয়গুলো বাস্তবায়ন হলে দু’দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতার এক নতুন যুগের সূচনা হবে।

সিঙ্গাপুর সফরে প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতেও আলোচনা করেছেনl বাংলাদেশ ও মিয়ানমার আলাপ-আলোচনা করে এদের দ্রুত প্রত্যাবাসনের বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে। কিন্তু নানাবিধ কারণে প্রক্রিয়াটি বিলম্বিত হচ্ছে। প্রধানমন্ত্রী তাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে সিঙ্গাপুরের হস্তক্ষেপ কামনা করেন।

সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুবের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। শেখ হাসিনার সিঙ্গাপুর সফরের মধ্যে দিয়ে দুই দেশের সম্পর্ক যেমন দৃঢ় হবে, তেমনি সমস্যা সমাধানেও অনন্য ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *