Main Menu

রোকেয়া প্রাচীর উদ্যোগে গণস্বাক্ষর ও মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শনী শুরু

 

নিজস্ব প্রতিবেদক :

মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী ও সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী গণস্বাক্ষর কার্যক্রম পরিচালনা করছেন অভিনেত্রী রোকেয়া প্রাচী।

‘মানবতা বিরোধীদের প্রতিহত করি’ ‘সন্ত্রাস ও জঙ্গিবাদকে না বলি’ ‘মুক্তিযদ্ধের চেতনায় দেশ গড়ি’ এই শ্লোগানকে সামনে রেখে ফেনী জেলায় ৬দিনব্যাপি ‘গণস্বাক্ষর কার্যক্রম ও মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শনী’র আয়োজন করেছেন রোকেয়া প্রাচী।

সোমবার থেকে শুরু হওয়া ৬ দিনব্যাপি এ কর্মসূচির তত্বাবধায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। এ আয়োজনে প্রদর্শিত হবে নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত ‘গেরিলা’, তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’, হুমায়ূন আহমেদের ‘আগুনের পরশমনি’, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণসহ বেশকিছু প্রামাণ্যচিত্র।

‘বীর মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম সমন্বয় জাতীয় কমিটি’র আয়োজনে সোমবার (১২ ফেব্রুয়ারি) সকালে ফেনী ইউনিভার্সিটিতে ‘গণস্বাক্ষর কার্যক্রম ও মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শনী’র মধ্য দিয়ে শুরু হয়। এ সময় ছাত্র-ছাত্রীরা ছাড়াও উপস্থিত ছিলেন ফেনী ইউভার্সিটির ভাইস চ্যান্সেলর, প্রফেসর সাইফ উদ্দিন শাহ, টেজারার, প্রফেসর তায়বুল হক।

এ সময় রোকেয়া প্রাচী তার বক্তব্যে বলেন, “আমরা একটি চেতনার যুদ্ধে জিততে চাই। এ যুদ্ধে জিততে হলে কোন রাজনৈতিক দলের হতে হবে এমন নয়, শুধু দেশের পক্ষে থাকতে চাই, মুক্তিযুদ্ধের পক্ষে থাকতে চাই। মুক্তিযুদ্ধের এ চলচ্চিত্রগুলো আমাদের চেতনার বিকাশে ভূমিকা রাখবে। ”

আলোচনা শেষে প্রদর্শিত হয় নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘গেরিলা’।

রোকেয়া প্রাচী জানান, এ কর্মসূচির মাধ্যমে জেলার ১৬ কোটি মানুষের কাছে গিয়ে ‘মানবতা বিরোধীদের প্রতিহত করি/সন্ত্রাস ও জঙ্গিবাদকে না বলি/ মুক্তিযদ্ধের চেতনায় দেশ গড়ি’ এ বিষয়ে ‘গণস্বাক্ষর নেয়া হবে।

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে ‘বীর মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম সমন্বয় জাতীয় কমিটি’ অতীতের ন্যায় সবসময় এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখবে। তারই ধারাবাহিকতায় ফেনীতে এ কার্যক্রমটি পালিত হচ্ছে।

রোকেয়া প্রাচীর তত্বাবধানে কর্মসূচির সার্বিক সহযোগিতা করছেন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বপ্ন সাজাই’।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *