Main Menu

৬ শহীদের জননী মেহের জান এখন ভিক্ষুক ★ বাংলারদর্পন

দুলাল তালুকদার :

শতবর্ষী মেহের জান বিবি। স্বামী শহীদ সুবেদার এটিএম সামসুদ্দিন। মেহের জান বিবি থাকেন ফেনী সদর উপজেলার ধর্মপুর ইউনিয়নের ধর্মপুর আবাসন প্রকল্পের ৩ নং ব্যারাকের ১১ নং কক্ষে।

 

আজ বিকেলে কথা হয় তার সাথে আমার, তিনি জানায় ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তার স্বামী, ৬ সন্তান শহীদ হন। যুদ্ধকালীন সময়  তিনি ঢাকার মিরপুরে বাংলা মিডিয়াম হাই স্কুল, (বর্তমানে মিরপুর বাংলা উচ্চ বিদ্যালয়) এর প্রধান শিক্ষিকা ছিলেন।

 

স্বামী সন্তানের মৃত্যুর খবরে তিনি অনেকটা মানসিক ভাবে অসুস্থ হয়ে পড়েন। ২০০১ সালের দিকে ফেনী রেল ষ্টেশনের জি আর পি পুলিশ তাকে ভিক্ষা করতে দেখে তার পরিচয় জানতে পারে।২০০৯ সালে ফেনী জেলা প্রশাসনের উদ্দ্যেগে তাকে পূর্ণবাসনের ব্যাবস্থা  করা হয় ধর্মপুর আবাসন প্রকল্প এলাকায়।সেই থেকে তিনি এখানে বসবাস করছেন এখানে।

 

শুরুতে তার দিনগুলি ভাল কাটলেও এখন তিনি ভাল নেই। অসুস্থ মেহের জান বিবি এখনো ভিক্ষা করে খায়। তিনি সরকার প্রধান সহ দেশের সকলের কাছে সহযোগিতা চেয়েছেন। তিনি আরো জানিয়েছেন তার কাছে থাকা কিছু কাগজ পত্র ফেনী জেলা মুক্তিযুদ্ধা কমান্ডার যাচাই বাচাইয়ের জন্য নিয়েছেন যা তিনি এখনো ফেরত পায়নী।

 

তিনি  প্রশ্ন করেছিলেন ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে পরিবারের ৭ সদস্য হারিয়েও এখনো কেন আমি ভিক্ষা করে খেতে হয়? আমি এর উত্তর দিতে পারিনি। এ ব্যাপারে আমি সংস্লিষ্ট কতৃপক্ষের সু-দৃষ্টি কামনা করছি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *