Main Menu

চট্টগ্রামে আন্তর্জাতিক কাস্টমস দিবস  পালিত ★ বাংলারদর্পন

 

 

ওমর ফারুক : গতকাল বাংলাদেশে উৎসাহ উদ্দীপনা ও সাড়ম্বড়ে উদযাপিত হল “আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০১৮”। প্রতি বছরই ২৬ শে জানুয়ারী ওয়াল্ড কাস্টমস অর্গানাইজেশন (ডঈঙ) ভুক্ত ১৮২ টি সদস্য দেশে দিবসটি উদযাপিত হয়ে থাকে। এবারের দিবসের মূল প্রতিপাদ্য  ” অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে নিরাপদ বানিজ্য পরিবেশ’ ।

 

চট্টগ্রামে ব্যাপক পরিসরে উদযাপিত হয়েছে “আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০১৮”। এ উপলক্ষ্যে চট্টগ্রম কাস্টম হাউস হতে সকাল ৯.০০ টায় এক মনোমুগ্ধকর বর্ণাট্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ রেজাউল হাসান, সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন), জাতীয় রাজস্ব বোর্ড। এছাড়া দিবসটি উপলক্ষ্যে কাস্টম হাউ অডিরিয়ামে এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় মন্ত্রী, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাস্টমস হাউস চট্টগ্রামের কমিশনার ড. এ কে এম নুরুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন এডমিরাল এম খালেদ ইকবাল, বিএসপি, এনডিসি, পিএসসি, চেয়ারম্যান, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, মোঃ রেজাউল হাসান , সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন), জাতীয় রাজস্ব বোর্ড, মোঃ ইকবাল বাহার, বিপিএম, পিপিএম, পুলিশ কমিশনার, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, মাহবুব হোসেন, কর কমিশনার, কর অঞ্চল-১, চট্টগ্রাম, সৈয়দ গোলাম কিবরীয়া, কমিশনার, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রাম, মাহবুবুল আলম, সভাপতি, দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ, এ এম মাহবুব চৌধুরী, সহ-সভাপতি, চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ,আবিদা সুলতানা, সিনিয়র সহ-সভাপতি, চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এবং ব্যারিষ্টার তানজিব-উল-আলম, উপদেষ্টা জাতীয় রাজস্ব বোর্ড। সেমিনারে বাংলাদেশ কাস্টমস এর উপর একটি প্রমাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কাস্টমস,এক্সাইজ ও ভ্যাট (আপীল) কমিশনারেট, চট্টগ্রাম এর কমিশনার জনাব মোহাম্মদ এনামুল হক এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনাব আজিজুর রহমান, কমিশনার, কাস্টম বন্ড কমিশনারেট, চট্টগাম। মূল প্রবন্ধের উপর প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। উক্ত প্যানেল আলোচনায় বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, স্টেকহোল্ডার এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ অংশগ্রহন করেন।

আলোচনায় বক্তাগণ কাস্টমস দিবসের তাৎপর্যপূর্ণ দিকসমূহ তুলে ধরেন। সেমিনারে বৈধ বানিজ্যে সহায়তাকরণ, মাদক ও মুদ্রা পাচার প্রতিরোধ, জনস্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা বিধান, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমন, দেশীয় শিল্পের সুরক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ কাস্টমসের ভুমিকার ভূয়সী প্রশংসা করা হয়।

সেমিনারে বক্তারা নিরাপদ বানিজ্য ও বানিজ্য সহজি করনের উপর গুরুত্বারোপ করেন। এই জন্য ঘধঃরড়হধষ ঝরহমষব ডরহফড়ি দ্রুততম সময়ের মধ্যে চালু করার দাবী জানান। এই সেবা নিশ্চিত করা হলে একটি ডিজিটাল পয়েন্টে ঘোষনাসহ সংশ্লিষ্ট দলিলাদী পেশ এবং আমদানী-রপ্তানির যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পূর্ণ হওয়ার পর একই পয়েন্টে রিলিজ অর্ডার পাওয়া যাবে। চিটাগাং চেম্বার অব কমার্স এর সভা-পতি মাহবুবুল আলম বন্দরের বিভিন্ন গেইটে আরো অধিক স্ক্যানিং মেশিন স্থাপনের দাবী জানান। যাতে স্বল্প সময়ের মধ্যে স্ক্যানারের মাধ্যমে কাস্টমের কার্যক্রম সম্পূর্ণ হয়। এছাড়াও বিভিন্ন বক্তাগন কাস্টমের একটি নতুন ভবন ও কর্মকর্তা-কর্মচালীদের আবাসিক ভবন নির্মাণের দাবী জানান। উক্ত দাবীর প্রেক্ষিতে সেমিনারের প্রধান অতিথি জনাব ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, তার বক্তব্যে বলেন যেহেতু কাস্টমের কর্ম পরিসর পূর্বের তুলনায় বহুগুন বৃদ্ধি পেয়েছে সেহেতু সময়ের চাহিদা অনুযায়ী ভবিষ্যতে কাস্টমের জন্য ৪০ (চল্লিশ) তলা একটি ভবন নির্মাণ করা হবে এবং সরকারী কর্মকর্তা-কর্মচালীদের আগ্রাবাদে বর্তমান আবাসিক ভবন গুলো ভেঙ্গে ভবিষ্যতে ২০ (বিশ) তলা ভবন নির্মাণের পরিকল্পনা রয়েছে। যেখানে কাস্টমস এর কর্মকর্তা-কর্মচারীদেরও আবাসনের ব্যবস্থা হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *