বাংলাদেশ নয়, অস্ট্রেলিয়াই নিরাপত্তা ঝুঁকিতে

 

বাংলার দর্পন, স্পোর্টস ডেস্ক:

গেলো বছর বাংলাদেশ সফর স্থগিত করে অস্ট্রেলিয়া।বছরের শুরুতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও দল পাঠায়নি তারা। কারণ হিসেবে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) দাঁড় করে নিরাপত্তা শঙ্কা। তবে তাদের সেই শঙ্কা যে ছিল নেহাতই ভিত্তিহীন, তা এরই মধ্যে টের পেয়েছে গোটা ক্রিকেট বিশ্ব। বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার বিপুল আপত্তি সত্ত্বেও বিশ্ব ক্রিকেটের পরাশক্তিধর দেশগুলো এখানে নির্বিঘ্নে খেলে যাচ্ছে।

গুরুতর বিষয় হচ্ছে, যে অস্ট্রেলিয়া বাংলাদেশ সফরে নিরাপত্তা শঙ্কার প্রশ্ন তুলেছিল, সেই দেশটিই এখন গুরুতর নিরাপত্তা ঝুঁকিতে। দেশটিতে চলছে অস্ট্রেলিয়া-পাকিস্তান সিরিজ। সিরিজের শুরুটাও হয়েছে দুর্দান্ত। ব্যাট-বলের লড়াইয়ে জমে ওঠে দিবা-রাত্রির ব্রিসবেন টেস্ট। শেষ পর্যন্ত তাতে ৩৯ রানের হারে ইতিহাস লেখা হয়নি পাকিস্তানের।

সিরিজের পরের টেস্টটি হবে মেলবোর্নে। এটি বক্সিং ডে টেস্ট নামে পরিচিত এবং এর জনপ্রিয়তাও আর ৮/১০টি টেস্টের চেয়ে বহুগুণ বেশি। শুধু এ টেস্টের জন্যই গোটা ১ বছর অপেক্ষায় থাকেন বিশ্বের সহস্র ক্রিকেটপ্রেমী। অথচ সেই বহু আকাঙ্ক্ষিত টেস্টটিই এখন ভুগছে নিরাপত্তা শঙ্কায় !

আসছে সোমবার থেকে শুরু হতে যাওয়া মেলবোর্ন টেস্ট দেখতে স্টেডিয়ামে যাবেন কি না, তা নিয়ে চিন্তায় পড়েছেন অস্ট্রেলিয়ার দর্শকরা। তবে পাকিস্তানের বিপক্ষে বক্সিং ডে টেস্টে দর্শককে স্টেডিয়ামমুখো করতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড।

জার্মানিতে সম্প্রতি সন্ত্রাসী হামলায় মারা গেছেন ১২ জন। আহত হয়েছেন অর্ধশতাধিক। তাদের অনেকেরই অবস্থা গুরুতর। আসছে বড়দিনে (২৫ ডিসেম্বর) অস্ট্রেলিয়ার মেলবোর্ন ফ্লাইন্ডার্স স্ট্রিট রেল স্টেশনে সেই ধরনের হামলা চালানো হতে পারে-এমন অভিযোগ পেয়েছে দেশটির গোয়েন্দা বিভাগ।

এ অভিযোগে মেলবোর্ন ও আশপাশে তল্লাশি চালিয়ে ৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সন্ত্রাসী হামলার আশঙ্কা ভর করেছে অস্ট্রেলিয়ার ক্রিকেটাঙ্গনেও।

রেল স্টেশনটি থেকেই খানিক দূরে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড। এখানেই ২৬ ডিসেম্বর শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট। ধারণা করা হচ্ছে, টেস্টটি মাঠে থেকে অন্তত ১ লাখ দর্শক

দেখবেন। কিন্তু সেই টেস্টটিই নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

ক্রিকেটপ্রেমীদের চিন্তা- মেলবোর্ন টেস্টে ভীতিকর কিছু ঘটে যায় কি না। অনেকেই মাঠে গিয়ে বক্সিং ডে টেস্ট দেখার পরিকল্পনা বাতিল করে দেয়ার কথা ভাবছেন!

পুলিশের দাবি, হামলার পরিকল্পনার সঙ্গে ইসলামিক স্টেট (আইএস) জড়িত। তবে সন্দেহভাজন ৭ জনের মধ্যে ২ জনকে ছেড়ে দিয়েছে মেলবোর্ন পুলিশ।

বড়দিন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার কথা জানিয়েছেন পুলিশ কমিশনার গ্রাহাম অ্যাশটন। বললেন, আসছে কিছুদিন এখানে অনেকগুলো বড় আয়োজন হবে। এর মধ্যে আছে বক্সিং ডে টেস্ট, ক্রিসমাস ক্যারল এবং অস্ট্রেলিয়ান ওপেনসহ আরো কিছু। সেগুলোর ব্যাপারে কোনো হুমকি পাইনি। তবে বাড়তি নিরাপত্তা জোরদার করা হচ্ছে।

এদিকে, ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ডও বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখছেন। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে নিরাপত্তা নিশ্ছিদ্র করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে বলে এরই মধ্যে সমর্থকদের আশ্বস্ত করেছেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে বললেন, আমাদের নিরাপত্তা দল সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে। বক্সিং ডে টেস্ট ও সারা দেশে চলা ক্রিকেট ম্যাচগুলোর সর্বোচ্চ নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হচ্ছে। যেকোনো ক্রিকেট ম্যাচে অংশ নেয়া দর্শক, খেলোয়াড় ও কর্মকর্তাদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করাটাই আমাদের প্রধান বিবেচ্য বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *