অনলাইনে মেশিন রিডেবল পাসপোর্ট (MRP) আবেদনের নিয়মাবলী (পর্ব-১)

বাংলার দর্পন ডটকম : বিদেশ যেতে হলে অবশ্যই আপনাকে মেশিন রিডেবল পাসপোর্টের মাধ্যমে যেতে হবে। কর্মব্যস্থ জীবনে পাসপোর্টের প্রয়োজনে অনেকের পাসপোর্ট অফিসে গিয়ে পাসপোর্টের আবেদন করা সম্ভব হয়ে ওঠে না। সেক্ষেত্রে অনেকে বিলম্ব পন্থায় দালালের খপ্পরে পড়ে অতিরিক্ত টাকা খরচ করে পাসপোর্ট করেন। যা মোটেও আইন সংগত নয়। তাই আসুন জেনে নেয়া যাক সঠিক উপায়ে কোন রকম বিড়ম্বনা ছাড়া ঘরে বসে কিভাবে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) করবেন।

যেভাবে করবেন অনলাইনে এমআরপি পাসপোর্টের আবেদনঃ

আপনার কম্পিটারের ইন্টারনেট সংযোগ নিশ্চিত করে

www.passport.gov.bd ওয়েব সাইটের এই ঠিকানা এড্রেস বারে টাইপ করার পর প্রথম যে পৃষ্ঠা আসবে সেটিই এই ওয়েবের হোম পেজ। লক্ষ্যকরুন এই পৃষ্ঠার উপরের দিকে Home, MRP Online Application, Download MRP Form এবং Contact এই ৪টি মেনু রয়েছে।

এখানে MRP Online Application-এ ক্লিক করলে একটি ডায়ালগ বক্স আসবে যাতে লেখা রয়েছে Please confirm that you have read the relevant information and guidelines before you can start your application অর্থাৎ এই পৃষ্ঠায় বাংলায় এবং ইংরেজীতে যে নীতিমালা লেখা আছে সেগুলো ভালভাবে পড়ে পৃষ্ঠার সবশেষে নীচের দিকে একটি চেক বক্স রয়েছে, সেটি চেক করে Continue to Online Enrolment বাটনে ক্লিক করতে হবে।

শুরু থেকে ধাপে ধাপে আপনাকে অনলাইনে এমআরপি পাসপোর্টের আবেদন সম্পন্ন করতে হবে। ধাবগুলো পর্যায়ক্রমে উল্লেখ করা হল।

অনলাইনে পাসপোর্ট আবেদনের প্রথম ধাপঃ

Continue to Online Enrolment বাটনে ক্লিক করার পর ২য় যে পৃষ্ঠাটি প্রদর্শিত হবে সেখানে PASSPORT APPLICATION STAGE-1 এই লেখাটি হেডিং-এ রয়েছে। এর অর্থ হলো এখন আপনি Online Application From পূরণে প্রথম ধাপ-এ আছেন। এখানে বামদিকের যে লেখা গুলোতে তারকা চিহ্ন (*) রয়েছে সেই স্থান গুলো অপরিহার্য ভাবে পূরণ করতে হবে এবং বাকি গুলো ঐচ্ছিক হিসাবে পুরন করতে হবে। প্রশ্নবোধক (?) চিহ্ন গুলো ক্লিক করলে এর উত্তর সরবরাহ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *