আইনী জটিলতা সমাধানে ইতালিতে’টিএমএম পরিবার’একটি আস্থার নাম

ফাতেমা রহমান রুমা :
ঘরে বসে অনলাইনের মাধ্যমে ইতালি ও ইউরোপীয় দেশের আইনের ওপর উপযোগি মডিউল বিষয়ক প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করে নিজেদের প্রবাসে প্রতিষ্ঠিত করার উদ্যোগ গ্রহণ করেছে ইতালির টিএমএম পরিবার।

ইতালির থেকে টিএমএম- এসআরএল-এর পরিচালক মোস্তাফিজুর রহমান বোরহানের আমন্ত্রণে ডিবিসি জার্মান প্রতিনিধি ফাতেমা রহমান রুমা প্রতিষ্ঠানটির সেমিনারে অংশগ্রহণ করেন। একইসাথে গণমাধ্যম কর্মী আমির হোসেন,লাবন্য ফারুক ,রিয়াজ হোসেন ও মিনহাজ কনফারেন্সে উপস্থিত ছিলেন। ইতালির বিভিন্ন শহর থেকে অনেক প্রবাসী বাঙালির পাশাপাশি ইউরোপের বিভিন্ন চ্যানেলের সাংবাদিকরা সেমিনারে আমন্ত্রিত হয়ে আসেন। ইতালির রোমে ৪ তারকা হোটেলের কনফারেন্স হলে অনুষ্ঠানের কেক কাটা হয় ও মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়।

প্রতিষ্ঠানটি ইতালি প্রবসী বাংলাদেশীদের একটি আশার বাণী। ইতালিতে ভাষা ভিন্নতার কারণে ও ইতালির আইন-কানুন না জানার কারণে অনেক প্রবাসী পরিবারের সদস্যদরা বিভিন্ন সামাজিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়ে আসছে। বিষয়টি অনুধাবন করে বাংলাদেশীদের ইতালির আইন বিষয়ে পরামর্শ দিয়ে তাঁদের সুযোগ-সুবিধা আদায়ে সহায়তা করে আসছে টিএমএম পরিবার।

ইতালিতে টিএমএম পরিবার-ই প্রথম বাংলা ভাষায় কিভাবে ঘরে বসে অনলাইনের মধ্যে ক্লাস করে ইতালি ও ইউরোপিয়ানভুক্ত দেশগুলোতে ড্রাইভিং লাইসেন্স নেওয়া যায় এবং বিষয়ে প্রযুক্তির সঠিক ব্যবহার করা যায় সে বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। অনলাইন কোর্সে অংশগ্রহণ করে এ পর্যন্ত ১০ হাজারের উপরে বাংলাদেশী প্রবাসী ভাই- বোনেরা ইতালি ও ইউরোপের বিভিন্ন দেশের ডাইভিং লাইসেন্স হাতে পেতে সক্ষম হয়েছে।

ইতালির পাশাপাশি ইউরোপিয়ানভুক্ত দেশে মহিলারদের ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির জন্য আলাদা প্লাটফর্ম রয়েছে যা টিএমএম পরিবারের একটি অন্যতম উদ্যোগ। মহিলাদের জন্য মহিলা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন টিএমএম-এসআরএল -এর চেয়ারম্যান শান্তা সরকার।

ড্রাইভিং লাইসেন্সের পাশাপাশি ব্যবসায়িক সুযোগ-সুবিধা পেতে অনলাইনে প্রশিক্ষণ প্রদান টিএমএম পরিবারের গুরুত্বপূর্ণ আরো একটি উদ্দেশ্য।

বাংলাদেশ কমিউনিটি প্রবাসী ভাই-বোনদের আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে টিএমএম ২০২২ সালের জুন মাসে তাদের যাত্রা শুরু করে। ‘যার প্রধান উদ্দেশ্য ৩ টি’ যথা- ঘরে বসে অনলাইনের মাধ্যমে ইতালির বিভিন্ন শহরে থাকা প্রবাসীদের ইতালির আইন কানুন বিষয়ক ও ব্যবসায়িক সুযোগ-সুবিধা পেতে অনলাইনে প্রশিক্ষণ প্রদান। যার ফলে ঘরে বসে কিভাবে অর্থ উপার্জন করা যায়।

প্রযুক্তি ও আইনের সঠিক ব্যবহারের মাধ্যমে কিভাবে ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন না হয়ে শতভাগ মুনাফা অর্জন করে ইতালিসহ ইউরোপে অন্যান্য দেশে ব্যবসা পরিচালনা করবে সেজন্য উপযোগী
বিজনেস অপরচুনিটি কোর্স চালু করা।

কল সেন্টারের সঠিক ব্যবহারের মাধ্যমে বাংলা ভাষাভাসী ইতালি তথা ইউরোপ ও বাংলাদেশে অবস্থানরত সকল বাংলাদেশীদের ইতালিতে আসা,অবস্থান করা ও প্রবাসে সকল ধরনের আইনি সহায়তা প্রদান করা।

টিএমএম-এর উদ্দেশ্যে হচ্ছে, বাঙালিদের বিভিন্ন যুগোপযোগী দক্ষতা বৃদ্ধিতে ভূমিকা রাখা। যাতে বাংলাদেশ কমিউনিটির সদস্যরা সমগ্র ইতালিতে ও ইউরোপের অন্যান্য দেশে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে।

অনলাইনের মাধ্যমে ইতালির আইন-কানুন বিষয়ক উপযোগি মডিউল বিষয়ক কোর্সে অংশগ্রহণ করে আজ অনেকে প্রবাসে প্রতিষ্ঠা পেতে শুরু করেছে। এই কাজটি ইতালিতে দক্ষতার সাথে পরিচালিত করে আসছে টিএমএম পরিবার। ইউরোপের মধ্যে টিএমএম প্রথম এমন একটা উদ্যোগ গ্রহণ করেছে। প্রতিষ্ঠানটি ইতালির ফ্লোরেন্স শহর থেকে তাদের যাত্রা শুরু করে। টিএমএম ২০১২ সালে বাংলা ভাষায় ড্রাইভিং লাইসেন্স কোর্স চালু করে। ২০২২ সালে প্রতিষ্ঠানটি একটা লিমিটেড কম্পানি হিসেবে সমৃদ্ধি অর্জন করে আরও প্রসারিত হয়।

টিএমএম- এসআরএল প্রতিষ্ঠানের পরিচালক মো: মোস্তাফিজুর রহমান বোরহান, চেয়ারম্যান শান্তা সরকার, প্রধান নির্বাহী কর্মকর্তা জামিদুল ছাত্তার ও
মোহাম্মাদ ইসমাইল,ব্যবস্থাপনা পরিচালক আহসানুল হক পিয়াল।

টিএমএম বিজনেস অপরচুনিটি কোর্সের ব্যবস্থাপনা পরিচালক মাছুমা আক্তার, মাকেটিং অফিসার রোকসানা আলম, মেহেদী, আসাজা সুলতানা ও রাজ্জাক রিতু। প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা লিপি সরকার। অভিজ্ঞ সম্পন্ন ব্যক্তিদের সমন্বয়ে ইতালির ফ্লোরেন্স শহরের এই প্রতিষ্ঠানটি প্রবাসী বাংলাদেশীদের অনলাইন কোর্স প্রশিক্ষনের মাধ্যমে সুনামের সাথে নিজেদের পরিচালিত করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *