Main Menu

জার্মানিতে ‘প্রবাসী টাঙ্গাইল’ সাংস্কৃতিক সংগঠনের এক মিলনমেলা

ফাতেমা রহমান রুমা, জার্মানি :
সম্প্রতি জার্মানিতে ‘প্রবাসী টাঙ্গাইল’ নামক সাংস্কৃতিক সংগঠনের এক মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের বাঙালিদের রয়েছে শত শত বছরের ইতিহাস ও ঐতিহ্য। বাংলাদেশের বাঙালি সংস্কৃতি স্বকীয় বৈশিষ্ট্যের কারণে স্বমহিমায় উজ্জ্বল। বাংলাদেশ পৃথিবীর সমৃদ্ধ সংস্কৃতির ধারণকারী দেশগুলোর মধ্যে অন্যতম।

এই সংস্কৃতি প্রবাসী বাঙালির চেতনায় লালন করে এগিয়ে নিয়ে যেতে চায় জার্মানিতে টাঙ্গাইল বাসীর প্রাণের সংগঠন ‘প্রবাসী টাঙ্গাইল’ ।

এখনো বাংলাদেশ তথা বাংলা দক্ষিণ এশীয় সংস্কৃতির প্রতিনিধিত্ব করে এবং বাংলা সংস্কৃতির উৎসবগুলো পৃথিবীব্যাপি উদযাপিত হয়।বাঙালি সংস্কৃতি ধর্মীয় ও জাতীয় দিক দিয়ে সম্পূর্ণ স্বতন্ত্র। এই স্বতন্ত্র সাংস্কৃতিক ঐতিহ্যগুলো তুলে ধারার মানসিকতা নিয়ে জার্মানিতে এই সংগঠনের যাত্রা।

প্রবাসী টাঙ্গাইল’ সংগঠনের সভাপতি খালেদুজ্জামান টিটু এই সংগঠন সম্পর্কে বলেন, জার্মানিতে বসবাসরত টাঙ্গাইলের মানুষদের একত্রিত করা ও বাঙালি সংস্কৃতি জার্মানি তথা পশ্চিমা বিশ্ব তুলে ধরতে মূলত এই সাংস্কৃতিক সংগঠন গড়ে তোলা হয়েছে।

সাধারণ সম্পাদক জামান কবির, সাংগঠনিক সম্পাদক দেলোয়ার জাহীদ বিপ্লব,কার্যকারী সদস্য কামরুজ্জামান মিথুন ও সংগঠনের সার্বিক তত্বাবধায়ক শাফি ইমামসহ আরো অনেকে এই সাংস্কৃতিক সংগঠনের নেতৃত্বে রয়েছেন।

সংগঠনের তত্বাবধায়ক শাফি ইমাম বলেন, জার্মানিতে বাঙালিদের যে নতুন প্রজন্ম গড়ে উঠেছে তাঁদের কাছে বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরা ও যারা বাংলাদেশ থেকে জার্মানিতে আসছেন তাঁদের সহযোগিতা করাও এই সংগঠনের একটা উদ্দেশ্য।

সংগঠনের বক্তারা বলেন, জার্মানিতে অনেক বাঙালিরা বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকে তাদের সমস্যাগুলো সমাধান দেওয়া এই সংগঠনের আরো একটি লক্ষ্য।

জার্মানিতে টাঙ্গাইল বাসির এই সাংস্কৃতিক সংগঠনে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের উপস্থাপক হিসেবে ছিলেন দেলোয়ার জাহীদ বিপ্লব। এছাড়াও আপ্যায়নে তাহামিনা, শারমিন, সালমা, মির্জা সীমা, আসা, স্মৃতি খানসহ অনেকে অংশ গ্রহণ করেন।

শেয়ার করুনঃ





Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *