Main Menu

বাংলাদেশ ও পর্তুগাল আন্তঃ-সংসদ সহযোগিতা বৃদ্ধিতে একমত

লিসবন :
বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব মোঃ শাহরিয়ার আলম, এমপি ২৫মে সংসদে পর্তুগাল প্রজাতন্ত্রের অ্যাসেম্বলির ভাইস প্রেসিডেন্ট জনাব আদাও জোসে ফনসেকা সিলভার সাথে সাক্ষাত করেন।

আলাপকালে ভাইস প্রেসিডেন্ট পর্তুগালে বাংলাদেশি প্রবাসীদের অবদান এবং দেশগুলোর মধ্যে বিদ্যমান সুদৃঢ় জনগণের সম্পর্কের কথা স্বীকার করেন।

পর্তুগিজ বিশ্ববিদ্যালয়গুলোকে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আরও সহজলভ্য করতে প্রতিমন্ত্রী তাকে ঢাকায় একটি দূতাবাস খোলার জন্য পর্তুগাল সরকারকে উৎসাহিত করার জন্য বা নয়াদিল্লিতে পর্তুগিজ দূতাবাস থেকে ঢাকায় পর্যায়ক্রমিক কনস্যুলার সেবা প্রদানের আহ্বান জানান। ধারণাটিকে স্বাগত জানিয়েছিলেন বিধানসভার সহ-সভাপতি ।

প্রতিমন্ত্রী অদূর ভবিষ্যতে দুই সংসদের মধ্যে যোগাযোগ ও আদান-প্রদানের জন্য একটি ফোরাম হিসেবে একটি আন্তঃসংসদ মৈত্রী গ্রুপ গঠনের প্রস্তাব করেন। ভাইস প্রেসিডেন্ট প্রস্তাবে ইতিবাচক সাড়া দেন এবং এটি নিয়ে কাজ করতে সম্মত হন।

বাংলাদেশের প্রতিমন্ত্রী তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে বাংলাদেশের চিত্তাকর্ষক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং এলডিসি স্নাতক পরবর্তী অগ্রগতি অব্যাহত রাখার পরিকল্পনা সম্পর্কে অবহিত করেন। পারস্পরিক উদ্বেগের বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করে প্রতিমন্ত্রী আন্তর্জাতিক পর্যায়ে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের বিষয়ে পর্তুগালের অব্যাহত সমর্থন কামনা করেন।

ভাইস প্রেসিডেন্ট পর্তুগালে ২৭শে জুন থেকে ১লা জুলাই অনুষ্ঠিতব্য আসন্ন দ্বিতীয় জাতিসংঘ মহাসাগরীয় শীর্ষ সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে উচ্চ পর্যায়ের অংশগ্রহণের ওপর জোর দেন।

প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন লিসবনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসানসহ অন্যান্য কর্মকর্তারা।

এর আগে, প্রতিমন্ত্রী পর্তুগালে চার দিনের সরকারি সফরে লিসবনে আসেন। বিমানবন্দরে রাষ্ট্রদূত তারিক আহসান, লিসবনে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা এবং পর্তুগালে প্রবাসী বাংলাদেশি সম্প্রদায়ের নেতৃবৃন্দ তাকে অভ্যর্থনা জানান।

বাংলাদেশ ও পর্তুগালের মধ্যে এটিই সর্বোচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক সফর।

এই সফরে বাংলাদেশের প্রতিমন্ত্রীর অন্যান্য কর্মকাণ্ডে যোগদান ছাড়াও পর্তুগালের অর্থনীতি ও সমুদ্র মন্ত্রীর পাশাপাশি পররাষ্ট্র ও সহযোগিতা বিষয়ক পররাষ্ট্র সচিবের সঙ্গেও দেখা করার কথা রয়েছে।

শেয়ার করুনঃ





Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *