Main Menu

ভারতের নতুন সেনাপ্রধান লে. জেনারেল মনোজ পাণ্ডে

হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র :
ভারতীয় সেনাবাহিনীর ২৯তম প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে। এর আগে তিনি সহকারী সেনাপ্রধানের দায়িত্বে ছিলেন।

সোমবার (১৮ এপ্রিল) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে নতুন সেনাপ্রধানের নাম ঘোষণা করা হয়। এনডিটিভির খবরে বলা হয়, আগামী ৩০ এপ্রিল অবসরে যাচ্ছেন বর্তমান সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে।

১মে নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন মনোজ পাণ্ডে। ভারতীয় সংবাদ সংস্থা এনএনআই জানিয়েছে, প্রথমবার কোনো প্রকৌশলী ভারতের সেনাপ্রধান হতে চলেছেন। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির সাবেক ছাত্র মনোজ পাণ্ডে ১৯৮২ সালের ডিসেম্বরে কর্পস অব ইঞ্জিনিয়ার্সে কমিশন লাভ করেন।

২০০১ সালে জম্মু কাশ্মীরে পশ্চিম সীমান্তে অপারেশন পরাক্রমে একটি ইঞ্জিনিয়ার রেজিমেন্টের কমান্ডার ছিলেন তিনি। দেশটির সেনাবাহিনীর ভাইস চিফ হিসেবে দায়িত্ব নেয়ার আগে তিনি বিভিন্ন সময় ভারতীয় সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন।

তিনি ইথিওপিয়া ও ইরিত্রিয়ায় জাতিসংঘ মিশনে প্রধান প্রকৌশলী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।৩৯ বছরের সামরিক কর্মজীবনে মনোজ পাণ্ডে নেতৃত্ব দিয়েছেন পশ্চিমাঞ্চলীয় ইঞ্জিনিয়ারিং ব্রিগেড, লাইন অব কন্ট্রোলে একটি ইনফ্যান্ট্রি ব্রিগেড এবং লাদাখ সেক্টরের একটি মাউন্টেইন ডিভিশন।
ইস্টার্ন কমান্ডের দায়িত্ব নেয়ার আগে লেফটেন্যান্ড মনোজ পাণ্ডে আন্দামান ও নিকোবরের কমান্ডার অব চিফ ছিলেন।

শেয়ার করুনঃ





Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *