সোনাগাজীতে কৃষি জমি অধিগ্রহনের পায়তারা : সরেজমিনে পরিদর্শনের আবেদন কৃষকদের

সৈয়দ মনির, ফেনী :
‘সোনাগাজী সোলার পাওয়ার লিমিটেড’ নামে একটি নাম সর্বস্ব কোম্পানীর নামে উপজেলার থাক খোয়াজের লামছি মৌজায় অবৈধভাবে দুইশ একর কৃষি জমি অধিগ্রহনের পায়তারা করছে একটি চক্র । একই জমি জমি ৫বছর পুর্বেও অধিগ্রহনের পায়তারা করেছিল পানি উন্নয়ন বোর্ড। এসব কারসাজির

সরেজমিনে পরিদর্শন করে অধিগ্রহনের কার্যক্রম স্থগিত ও জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মঙ্গলবার জেলা প্রশাসকের কাছে অভিযোগ দিয়েছেন শতাধিক ভূমি মালিক। তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান।

ক্ষতিগ্রস্ত ভূমি মালিক নিজাম উদ্দিন, গোলাম কিবরিয়া, কাজী সিদ্দিক আহমেদ, মাহবুল হক ও মফিজ উদ্দিনসহ এলাকাবাসি জানায়, গত ২৭ ডিসেম্বর’২০ তারিখে উপজেলার ৬৯নং থাক খোয়াজের লামছি মৌজায় ‘সোনাগাজী সোলার পাওয়ার লিমিটেড’ নামে একটি নাম সর্বস্ব কোম্পানীর সাইনবোর্ড লাগিয়ে শতাধিক কৃষকের মালিকানাধিন প্রায় দুইশ একর জমিতে খুটি বসিয়ে বেআইনিভাবে হুকুম দখলের পায়তারা করছে ।

ভূমি মালিকগন বাধা দিলে বিদ্যুৎ কেন্দ্রের জন্য অধিগ্রহন করা হবে বলে জানান । সরকারি নির্দেশনা ছাড়া এই অবৈধ প্রক্রিয়ায় অধিগ্রহন বন্ধ করতে ও তিন ফসলি কৃষি জমি রক্ষার জন্য বার বার মানববন্ধন এবং বিক্ষোভ করেছে এলাকাবাসি।

এ ব্যাপারে সোনাগাজী সোলার পাওয়ার লিঃ এর প্রকৌশলী শহীদুল ইসলাম বলেন, জ্বালানী মন্ত্রনালয়ের বিদ্যুৎ উন্নয়ন অধিশাখার ২৭ডিসেম্বর’২০ তারিখের স্বারকমূলে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্যই অধিগ্রহন করা হবে। এটি কোন ব্যক্তিগত কোম্পানী নয়।

গত ৩০জুন কৃষি রক্ষার দাবীতে জেলা প্রশাসকের কাছে স্বারকলিপি দিয়েছিলেন উক্ত ভুমি মালিকগন।

সোনাগাজীতে অবৈধভাবে ভূমি অধিগ্রহনের পায়তারা : প্রতিকার চেয়ে স্বারকলিপি

এর আগে স্থানীয়দের দাবির প্রেক্ষিতে থাক খোয়াজের লামছি মৌজার তিন ফসলি জমি রক্ষায় অধিগ্রহন বন্ধের জন্য গত ১০ ফেব্রুয়ারি ভুমি মন্ত্রীকে চিঠি দিয়েছিলেন ফেনী-৩ আসনের সংসদ সদস্য মাসুদ উদ্দিন চৌধুরী। চিঠিতে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা স্বর্তেও সম্পূর্ন অবৈধভাবে এই তিন ফসলি কৃষি জমি অধিগ্রহনের পায়তারা করা হচ্ছে। এতে ক্ষতিগ্রস্ত ভুমি মালিকদের মাঝে চরম অসন্তোষ ও ক্ষোভের সৃষ্টি হয়েছে ।

তিনি আরও উল্লেখ করেন, প্রতারনার আশ্রয় নিয়ে তিন ফসলি এই মৌজার জমি গুলোকে অকৃষি, লায়েক পতিত ও গড় লায়েক দেখানো হয়েছে। খাদ্য উৎপাদনকারি নিরীহ কৃষকদের বাঁচাতে থাক খোয়াজের লামছি মৌজায় সকল প্রকার অধিগ্রহন কার্যক্রম বন্ধ রাখার জন্য অনুরোধ জানান সাংসদ মাসুদ চৌধুরী।

ক্ষতিগ্রস্ত ভূমি মালিকগন বেআইনি ও অবৈধ এই ফসলি জমি দখলের প্রতিবাদ জানান এবং প্রতিকার চেয়ে প্রধানমন্ত্রী ও ভুমিমন্ত্রী সহ সংশ্লিষ্ট সকলের হস্তক্ষেপ কামনা করেছেন।
বাংলারদর্পন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *