উপজেলা চেয়ারম্যানের মহতি উদ্যোগ: ফুলগাজীতে কৃষির উন্নয়নে চলছে নদী খনন

জহিরুল ইসলাম জাহাঙ্গীর:
ফুলগাজীতে কৃষির উন্নয়নে উপজেলা চেয়ারম্যানের মহতি উদ্যোগে চলছে নদী খননের কাজ।
উপজেলার সিলোনিয়া নদী সরু হওয়ায় প্রতি বোরো মৌসুমে কৃষকরা সীমাহীন ভোগান্তিতে পড়তে হয়। সরেজমিন পরিদর্শনে এর বাস্তব চিত্র উঠে এসেছে। ফুলগাজী উপজেলার সিলোনীয়া নদীর বদরপুর ব্রীজ সংলগ্ন এলাকা ও গোসাইপুর ব্রীজ সংলগ্ন নদী সরু হওয়ায় ঠিকভাবে পানি প্রবাহিত না হওয়ায় কৃষি জমি চাষাবাদে ব্যাপক ভোগান্তির শিকার হচ্ছে কৃষকরা।

এলাকার প্রায় ৩০/৪০ হেক্টর জমি নদীতে পানি না থাকার কারণে বোরো ফসলের চাষাবাদ সম্ভব হয়না। এর ভিত্তিতে ফুলগাজী উপজেলা চেয়ারম্যান আবদুল আলিম মজুমদার সরু নদী খননের জন্য দীর্ঘদিন ধরে পাউবোকে অনুরোধ জানিয়ে আসছেন।
কিন্তু পাউবোর কোন বাজেট না থাকায় নদী খননে কোন উদ্যোগ নেওয়া হয়নি।

এ বিষয়ে গত ৮ ফেব্রুয়ারী ২০২১ খ্রিস্টাব্দে জেলা পানি সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা কমিটির সভায় এ বিষয়ে আলোচনা হয়। সভায় উপজেলা পরিষদ চেয়ারম্যান এলাকার বর্ষা মৌসুমে পয়োনিষ্কাশনের ক্ষেত্রে ও শুকনো মৌসুমে জমিতে ফসল উৎপাদনের লক্ষ্যে নদীর নাব্যতা বাড়ানোর জন্য দাবীর প্রেক্ষিতে ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান, ফুলগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল আলিম, পাউবো ফেনীর নির্বাহী প্রকৌশলী সিলোনীয় নদী খননে অভিন্ন মত পোষণ করেন।
এক পর্যায়ে উপজেলা পরিষদের উদ্যোগে এ মহতি কাজটি সম্পন্ন করার সিদ্ধান্ত নেন আবদুল আলিম মজুমদার।
বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ফুলগাজী থানার ও’সিকে ও লিখিতভাবে জানানো হয়।
ফুলগাজী উপজেলা পরিষদের স্বারক নং ২০৭, তারিখ ১৪/০২/২০২১ এর আবেদনের ভিত্তিতে নদীর সরু অংশে মাটি খনন কাজ শুরু হয়।
উপজেলা চেয়ারম্যানের এ মহতি উদ্যোগকে এলাকার সাধারণ কৃষক ও সাধারণ জনগণ সাধুবাদ জানান।

উপজেলা চেয়ারম্যান নিজের একার এখতিয়ার বলে নয় জেলার সর্বোচ্চ প্রতিষ্ঠান জেলা প্রশাসন, পাউবো, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন ও ফুলগাজী থানার সমন্বয়ে এলাকার কৃষক ও কৃষির উন্নয়ন সিলোনীয়া নদী খনন করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *