বঙ্গবন্ধু হত্যাকান্ডে দেশে ও বিদেশে ষড়যন্ত্র ছিল | বাংলারদর্পণ

প্রতিবেদকঃ
১৯৭৫ সালের ১৫ আগস্টে মর্মান্তিক ও হৃদয়বিদারক ঘটনার পর পুরো জাতি যখন হতচকিত, তখন অনেকেই মনে করতেন এই নৃশংসতম হত্যাকাণ্ডের ঘটনা নিছকই সেনাবাহিনীর একদল উচ্চাভিলাষী জুনিয়র ও মধ্যম স্তরের সেনাসদস্যের কাজ। বঙ্গবন্ধুকে হত্যার পরপর ক্ষমতাগ্রহণকারী খুনি মুশতাক চক্র এভাবেই একটি ধারণা দেয়ার অপচেষ্টাই করছিলেন অত্যন্ত সুচতুরভাবে।বাংলাদেশের প্রতি সহানুভূতিশীল আন্তর্জাতিক সম্প্রদায়কে বিভ্রান্ত করা, দেশের মধ্যে যাতে কোনো জনপ্রতিরোধ গড়ে না ওঠে- তা মোকাবিলা করা, সর্বোপরি ষড়যন্ত্রের দেশীয় ও আন্তর্জাতিক চক্রকে আড়াল করার উদ্দেশ্যেই অত্যন্ত চতুরতার সঙ্গে এটা করা হয়েছিল। পঁচাত্তরের হত্যাকাণ্ডে জড়িত সেনা কর্মকর্তারা পরবর্তী নানা ঘটে যাওয়া ঘটনায় ক্ষমতাচ্যুত হওয়ার পর ১৯৭৫ সালের ৭ নভেম্বর থেকে আসল নায়কেরা ক্ষমতার মঞ্চে আবির্ভূত হতে শুরু করে। ক্ষমতার বলয় থেকে ছিটকে পড়ে হত্যাকারীরা যারা এতদিন ঘুঁটি হিসেবে ব্যবহৃত হয়ে বঙ্গভবন থেকে পুরো দেশ নিয়ন্ত্রণ করছিল। এরপর অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানে খোলস ভেঙে বেরিয়ে আসে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের আসল নায়কেরা। ক্ষমতা কেন্দ্রে তখন চলে আসে জেনারেল জিয়াউর রহমান ও জেনারেল এরশাদ গং। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত দেশীয় চক্রান্তকারীদের গ্রুপটিও তখন কোণঠাসা হয়ে পড়ে। অন্যদিকে বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে আন্তর্জাতিক চক্রান্তকারীদের মূল লক্ষ্য অর্জিত হওয়ায় তারা নিজেরাই চলে যায় আড়ালে। কিন্তু ইতিহাসের নির্মম সত্য হচ্ছে, ইতিহাস চাপা থাকে না। সত্য উন্মোচিত হয় মিথ্যার আড়াল থেকে। এক মনীষী বলেছিলেন, তিনটি জিনিসকে কখনো চাপা দিয়ে রাখা যায় না। এই তিন জিনিস হলো- চন্দ্র, সূর্য এবং সত্য।

বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়া, গবেষণা ও নানা লেখালেখিতে উন্মোচিত হতে থাকে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রের ভয়ঙ্কর বিভিন্ন দিক। দেশি ও বিদেশি লেখক, গবেষক ও সাংবাদিকরা এই কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এ কথা সত্য যে, ষড়যন্ত্রের রাজনীতি ষড়যন্ত্রের পথেই চলে। চলতে চলতে খোলস ভেঙে বেরিয়ে আসে আসল চক্র, উন্মোচিত হয় প্রকৃত ঘটনা।

ঘটনার পরম্পরা বিশ্লেষণ করে গভীর অনুসন্ধান করলেই বেরিয়ে আসে আসল সত্য। সেই ইতিহাসের অমোঘ সত্যের বিশ্লেষিত জায়গাগুলো এখন তুলে ধরতে চাই। যার ঘটনা পরস্পর বিশ্লেষণ বঙ্গবন্ধু হত্যার ভয়ঙ্কর ষড়যন্ত্রের অন্ধকার দিকটিকে আলোতে নিয়ে আসে।বাংলারদর্পন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *