Main Menu

ফেনীতে ৪ বিজিবির প্রতিষ্ঠাবার্ষিকী : মুক্তিযুদ্ধে শহীদ দুই বীরশ্রেষ্ঠের পরিবারকে শুভেচ্ছা উপহার

ফেনী প্রতিনিধি :
বাংলাদেশ বর্ডার গার্ডের ৪ ব্যাটালিয়নের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মুক্তিযুদ্ধে শহীদ বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখ ও বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক মুন্সি আবদুর রউফের পরিবারের ছয় সদস্যকে শুভেচ্ছা উপহার প্রদান করা হয়।
৭ নভেম্বর, বৃহস্পতিবার দুপুরে ফেনীর দাগনভূঁঞার জায়লস্কর ৪ বিজিবি ব্যাটালিয়নের সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে এ সম্মাননা উপহার দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা বিজিবি অঞ্চলের সেক্টর কমান্ডার কর্ণেল আবু মোহাম্মদ মহিউদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবী, সিভিল সার্জন মো. নিয়াতুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) গোলাম কিবরিয়া, ফেনী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুর রহমান, পরশুরাম উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার, দাগনভূঞা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম ভূঞা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, ফেনী পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক নুর মোহাম্মদ শেখের সন্তান এস এম গোলাম মোস্তফা কামাল, মেয়ে হাসিনা হক, সুফিয়া খাতুন ও রোকেয়া খাতুন এবং বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক মুন্সি আবদুর রউফের বোন মোসাম্মৎ জহুরা খাতুন ও মোসাম্মৎ হাজেরা খাতুন অতিথিদের নিকট থেকে শুভেচ্ছা উপহার গ্রহন করেন।

কুমিল্লা সেক্টর কমান্ডার কর্ণেল আবু মোহাম্মদ মহিউদ্দিন বলেন, ১৯৪৮ সালের ৮ নভেম্বর ঢাকার পিলখানায় তৎকালীন ইষ্ট পাকিস্তান রাইফেলস্ পরিবারে ৪ বর্ডার গার্ড ব্যাটালিয়নের জন্ম হয়। এ ব্যাটালিয়ন ১৯৭১ সালে চুয়াডাঙ্গায় অবস্থান করছিল। সেখান থেকে সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহন করে। মুক্তিযুদ্ধে এ ব্যাটালিয়নের ২৬ সদস্য দেশের জন্য আত্মদান করেন। তন্মধ্যে দুইজন বীরশ্রেষ্ঠ একজন বীর উত্তম, একজন বীরবিক্রম এবং দুইজন বীরপ্রতীক খেতাব লাভ করেন। মুক্তিযুদ্ধে বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ ও বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের গৌরবজনক ভুমিকা পালনের জন্য এ ব্যাটালিয়ন ‘বীরশ্রেষ্ঠ ব্যাটালিয়ন’ হিসেবে পরিচিতি লাভ করে।
বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের বাড়ি নড়াইল ও বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফের বাড়ি ফরিদপুর।

ফেনীর জায়লস্কর-৪ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক মো. নাহিদুজ্জামান জানান, গত এক বছরে অত্র ব্যাটালিয়নের জোয়ানরা ফেনীর বিভিন্ন সীমান্ত এলাকা থেকে ২৫ কোটি টাকার চোরাচালানী মালামাল উদ্ধার এবং ১শ৫২ জন চোরাকারবারীকে আটক করা হয়েছে।
শেষে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটার পর আমন্ত্রিত অতিথিবৃন্দ মধ্যাহ্নভোজে অংশ নেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *