Main Menu

হাওরপাড়ের শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ে আগ্রহী করতে টকশো ও আলোকচিত্র প্রদর্শনী

মো. নাইম তালুকদার,  সুনামগঞ্জ,

হাওর এলাকার অবহেলিত ও হতদরিদ্র শিক্ষার্থীদের বিজ্ঞান সম্পর্কে লেখাপড়ায় আগ্রহী করে তুলতে সুনামগঞ্জ সরকারি কলেজে  কোপার্নিকাস অ্যাস্ট্রোনমিক্যাল মেমোরিয়াল সাস্ট এর উদ্যোগে আলোকচিত্র প্রদর্শনী, বিজ্ঞান বিষয়ক টকশো ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।  আলোকচিত্র প্রদর্শনী শেষে শিক্ষার্থীরা সাদা কাপড়ে স্বাক্ষর করে বিজ্ঞান শিক্ষার প্রতি প্রত্যয় ব্যক্ত করেন।

আজ শনিবার  দুপুর আড়াইটায় ২ টায় কলেজ ক্যাম্পাসে কমসুচির উদ্বোধন করেন  সুনামগঞ্জ সরকারি কলেজের ভাইস প্রিন্সিপাল  প্রফেসর মাজহারুল ইসলাম। উদ্বোধনী  বক্তব্যে তিনি বলেন. শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  কোপার্নিকাস অ্যাস্ট্রোনমিক্যাল মেমোরিয়াল সাস্ট এর উদ্যোগ শিক্ষার দিক থেকে পিছিয়ে থাকা সুনামগঞ্জের  হাওর এলাকার শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষার প্রতি আগ্রহী করে তুলবে। তারা মহাকাশের জন্মযাত্রা বিষয়ে বিভিন্ন প্রাথমিক জ্ঞান লাভ করবে।

তাদের এ উদ্যোগ তৃণমুল পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে নিয়ে যেতে পারলে হাওরপাড়ের শিক্ষার্থীরা আরও বেশি উপকৃত হবে এবং বিজ্ঞান শিক্ষার বিষয়ে আগ্রহী হয়ে ওঠবে। আলোকচিত্র প্রদর্শনী শেষে কলেজের শিক্ষার্র্থী মিলনায়তনে বিজ্ঞান বিষয়ে বিগব্যান এবং স্টেডি স্ট্যাট ইউনিভার্স  ও আমাতের তৃতীয় নয়ন বিষয়ে  বক্তব্য রাখেন  সংগঠনের  সদস্য ও সাস্টের শিক্ষার্থী আহমেদ ইশতিয়াক বিধান ও এস এম রাফি আদনান। টকশোতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা বিষয়ের  দুই শতাধিক শিক্ষার্থী অংশ গ্রহণ করেন এবং  আয়োজকদেবিজ্ঞান বিষয়ে বিভিন্ন প্রশ্ন  করেন।

হাওর এলাকার শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিষয়ে পড়ালেখার আগ্রহ সৃষ্টি করতে তাদের এ আয়োজন বলে জানান কোপার্নিকাস অ্যাস্ট্রোনমিক্যাল মেমোরিয়াল সাস্ট সদস্য  সৈয়দ নাভিদ রেজা। অপর সদস্য মাশ হুদা রহমান শিপ্রা বলেন, হাওর এলাকার মেয়ে শিক্ষার্থীরা সব শিক্ষার দিক থেকে পিছিয়ে আছে তাদের মধ্যে বিজ্ঞান ভীতি দূর করে আগ্রহী করে তোলার জন আগামীতে তৃণমুল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে এ প্রোগ্রামের আয়োজন করা হবে। টকশোতে পদার্থ বিজ্ঞান বিভাগের  সহযোগি অধ্যাপক মানস কান্তি বিশ্বাসসহ অন্যান্য বিভাগের শিক্ষকগণ উপস্থিত ছিলেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *