Main Menu

ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের ফের মহাসড়ক অবরোধ | বাংলারদর্পন

নিউজ ডেস্ক :

রোববার রাতভর কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ এনে দায়ীদের শাস্তি এবং কোটা সংস্কারের দাবিতে ফের বিভিন্ন মহাসড়ক অবরোধ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ইতোমধ্যে ক্লাস বর্জন করে মহাসড়ক অবরোধ করেছে রাজশাহী, জাহাঙ্গীরনগর ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার সকাল থেকে সকল প্রকার ক্লাস ও পরীক্ষা বর্জন করে স্লোগান দিতে দিতে মহাসড়কে অবস্থান নিতে থাকে তারা। এতে মহাসড়কে আটকে আছে শত শত যানবাহন। এর ফলে সীমাহীন দুর্ভোগে পড়েছে যাত্রীরা।

ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ:

কোটা সংস্কারের দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

সকল প্রকার ক্লাস বর্জন করে সোমবার সকাল ১০টার দিকে স্লোগান দিতে দিতে মহাসড়কে অবস্থান নেয় তারা।

জানা যায়: সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শিক্ষার্থীরা জড়ো হতে থাকেন। পরে সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে আসে।

পরে সেখান থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান নেয়। এতে রাস্তার দু’পাশে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। আটকে পড়েছে দুরপাল্লার যানবাহন।

এ অন্দোলনের কারণে ছেড়ে যায়নি বিশ্ববিদ্যালয়ের কোন বাস।

রাবির কোটা সংস্কার আন্দোলনের আহ্বায়ক মাসুদ মুন্নাফ বলেন: ‘আমরা একটা খবর পেয়েছিলাম যে ঢাবিতে আমাদের এক আন্দোলনকারী বন্ধু নিহত হয়েছে। কিন্তু বিষয়টি নিশ্চিত হওয়ার আগেই শিক্ষার্থীদের আর দমিয়ে রাখা যায়নি। তারা স্বতঃস্ফূর্তভাবে আন্দোলনে বের হয়ে যায়। আন্দোলনের অংশ হিসেবে শিক্ষার্থীরা আজ ক্লাস বর্জন করেছে। তবে সব ধরনের পরীক্ষা এই কর্মসূচির বাইরে থাকবে।’

আন্দোলনকারীরা ৭২ঘন্টার আল্টিমেটাম দিয়েছে। এই সময়ের মধ্যে তাদের দাবি পূরণ না হলে তারা এ আন্দোলন চালিয়ে যাবে বলে ঘোষণা দিয়েছে।

বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ

কোটা সংস্কারের দাবিতে বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল থেকে ক্লাস বর্জন করে সড়কে অবস্থান নেন তারা। এতে করে আটকে পড়েছে বরিশাল-পটুয়াখালী সহ ওই রুটে চলাচলকারী সব যানবাহন।

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

সোমবার সকাল সকাল ১১টার দিকে কোটা সংস্কারের দাবিতে পুনরায় মহাসড়কে অবস্থান নিয়েছ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সকাল থেকে ক্লাস পরীক্ষা বর্জন করে বিভিন্ন অনুষদের সামনে অবস্থান নিতে থাকে তারা। এরপর স্লোগান দিতে দিতে মিছিল সহকারে মহাসড়কে এসে অবরোধ করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এতে করে যান চলাচল বন্ধ রয়েছে ঢাকা-আরিচা মহাসড়কের। সাঁজোয়া যানসহ অবস্থান নিতে দেখা গেছে পুলিশকে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *