Main Menu

পরিবহন ধর্মঘট প্রত্যাহার, গাড়ি চালানোর আহবান নৌমন্ত্রীর

বাংলার দর্পন ডটকম :

সারাদেশে মালিক ও পরিবহন শ্রমিকদের চলমান ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।

বুধবার দুপুরে মতিঝিলের দিলকুশায় বিআরটিসি ভবনে পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে বৈঠক শেষে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন নৌমন্ত্রী শাজাহান খান। এ সময় আরো উপস্থিত ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙা। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নেতাদের মধ্যে সিনিয়র সহ-সভাপতি ও সংগঠনের খুলনা অঞ্চলের নেতা আব্দুর রহিম বক্স দুদু, শ্রমিক নেতা কাজী মোতাহার হোসেনসহ অন্য নেতারা, মালিক সংগঠনের পক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের ফারুক তালুকদার সোহেল।

পরিবহন শ্রমিকদের কাজে ফেরার আহ্বান জানিয়ে নৌমন্ত্রী শাজাহান খান বলেন, এটি কোন ধর্মঘট ছিল না। ছিল শ্রমিক কর্মবিরতি।

শ্রমিক নেতাদের উদ্দেশে মন্ত্রী বলেন, পরিবহন শ্রমিকদের দাবিগুলো আইনি প্রক্রিয়ায় দেখা হবে। তাই সারাদেশে যানচলাচল আগের মতো স্বাভাবিক রাখতে পরিবহন শ্রমিক নেতাদের আহ্বান জানান তিনি।

এর আগে বুধবার সচিবালয়ে নিজ দপ্তরে সড়ক পরিবহন মলিক সমিতির সঙ্গে বৈঠক শেষে ওবায়দুল কাদের বলেন, ধর্মঘটে চরম জনদুর্ভোগ দেখা দিয়েছে। আশা করছি আজই ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত আসবে। মালিক পক্ষের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা উভয়পক্ষ নীতিগত সিদ্ধান্ত নিয়েছি ধর্মঘট প্রত্যাহারের। এখন সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ খান শ্রমিক নেতাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত জানাবেন।

ওবায়দুল কাদের বলেন, আমি পরিবহন ও শ্রমিক নেতাদের অনুরোধ করেছি ধর্মঘট প্রত্যাহার করে নিতে। যে কোনো আন্দোলন প্রত্যাহারের একটা নিয়ম আছে। দু’ একজন বললেই সেটা প্রত্যাহার সম্ভব হয় না। সবার সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্তে পৌঁছাতে হয়। তবে সেটা খুব দ্রুত হবে।

এর আগে সকালে রাজধানীতে এক অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আইনি প্রক্রিয়ার মাধ্যমে পরিবহন শ্রমিকরা সমস্যার সমাধান করতে পারতেন। কিন্তু তারা তা করেননি। তবে আশাকরি ফলপ্রসূ আলোচনার মাধ্যমে বিষয়টির সমাধান হবে। তিনি বলেন, পরিবহন শ্রমিকদের ডাকা ধর্মঘট আন্দোলন অহেতুক। এভাবে চলতে দেয়া যায় না। পরিবহন শ্রমিকরা পুলিশের গাড়ি ও পুলিশ বক্সে আগুন দিয়েছে এসব ক্ষেত্রে পুলিশ ধৈর্য্যর পরিচয় দিয়েছে। এ সব ঘটনায় মামলা হবে।

চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ ৫ জন নিহতের ঘটনায় জামির হোসেন নামে বাসচালকের যাবজ্জীবন সাজার রায়ের ঘটনায় খুলনা বিভাগের ১০ জেলায় ২ দিন পরিবহন ধর্মঘট চলার পর প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিক নেতারা কর্মসূচি বহাল রাখার ঘোষণা দেন।

এর মধ্যে ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে গেলো সোমবার ঢাকার আদালতে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হলে রাতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারাদেশে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচি ঘোষণা দেয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *