Main Menu

অবশেষে শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার : সচল হলো বিলোনিয়া স্থল বন্দর 

জহিরুল ইসলাম জাহাঙ্গীর :

শ্রমিকদের কারপাস সিষ্টেম বাতিলের দাবীতে গত এক সপ্তাহ ধরে চলা ধর্মঘট  মঙ্গলবার প্রত্যাহার করা হয়েছে। এতে আবারো বন্দর কার্যক্রম স্বাভাবিক গতিতে চলছে। সাতদিন ধর্মঘটের পরও কোন সুরাহ না হওয়ায় এবং স্থানীয় উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, সংশ্লিষ্ট প্রশাসন শ্রমিক দের দাবি আদায়ে কোন ব্যাবস্থা না করায় নিরুপায় হয়ে ধর্মঘট প্রত্যাহার করতে বাধ্য হয়েছে বলে জানিয়েছেন শ্রমিক নেতারা। বাংলাদেশ -ভারত কারপাস সিষ্টেম বাতিলের দাবীতে বাংলাদেশের শ্রমিকদের ধর্মঘটে গত ১ জানুয়ারি থেকে অচল হয়ে পড়েছে ফেনী-বিলোনীয়া স্থল বন্দর।

গত ৭ দিন ধরে ব্যাবসায়ীদের পন্যবাহী ট্রাকের মালামাল আনলোড বন্ধ থাকায় পাথর, সিমেন্ট ও কয়লার শতাধিক পন্যবোঝাই কাভার্ডভ্যান, ট্রাক, লরি বিলোনিয়া সড়কে সারি সারি আটকা পড়ে আছে। এতে করে প্রায় শতাধিক শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে।

বন্দর শুল্ক কর্মকর্তারা জানায়, শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহারের কারনে মঙ্গলবার থেকে ভারতে মালামাল আনলোড হচ্ছে। আরো জানায় গত ১ সপ্তাহে প্রায় ১ কোটি ২০লাখ টাকার রাজস্ব আয় বঞ্ছিত হয়েছে।

বিলোনিয়া স্থল বন্দর শ্রমিক ইউনিয়নের সভাপতি মো: ইব্রাহিম হোসেন ও সাধারণ সম্পাদক তছলিম আহমেদ চৌধুরী জানান,” গত ৮ জানুয়ারী থেকে দায়িত্ব থেকে আমরা অব্যাহতি নিয়েছি ”

এর পর থেকে স্থল বন্দর কর্তৃপক্ষ কার পাস সিষ্টেম চালু করেছে। এতে বিলোনিয়া স্থল বন্দর এলাকা দিয়ে ভারতের সীমানায় মালামাল আনলোড করার সিষ্টেম চালু করেছে। ফলে বাংলাদেশের বন্দর শ্রমিকদের ভারতে ঢুকতে দেয়া হচ্ছেনা। এতে বাংলাদেশের শ্রমিকরা কর্মহীন হয়ে পড়েছে। বন্দর শ্রমিক নেতা ইব্রাহিম জানান, ২০০৯ সালে বন্দর চালু হওয়ার পর থেকে বাংলাদেশের অংশে মালামাল আনলোড করা হতো। এতে দুই দেশের শ্রকিকরা যৌথভাবে কাজ করার সুযোগ পেত। কিন্তু গত মঙ্গলবার থেকে ভারতে অংশ মালামাল আনলোড করার প্রক্রিয়া চালু হওয়ায় ভারতে বাংলাদেশের শ্রমিকদের কোন সুযোগ দিচ্ছেনা।

উল্লেখ্যঃ-কাষ্টমস একসাইজ ও ভ্যাট কমিশনার এর কার্যালয়ের উপ-কমিশনার উত্তম বিশ্বাস স্বাক্ষরিত ২৮ ডিসেম্বর এক পত্রে জানা গেছে, গত ৮ ও ৯ অক্টোবর ভারতে দিল্লীতে জেজিওসি এর ১২ তম সভায় দুই দেশের যৌথ সভায় বিলোনিয়া সহ দেশের চারটি বন্দরে দিয়ে কার পাস সিষ্টেম চালু সিদ্বান্ত গৃহীত হয়। বিলোনিয়া স্থল বন্দর শুল্ক ষ্টেশান সহকারী রাজস্ব কর্মকর্তা মো: আতিকুর রহমান জানান, দুই দেশের যৌথ সিদ্বান্ত অনুযায়ী মঙ্গলবার থেকে ভারতে অংশে পন্য আনলোড করতে হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *