Main Menu

আওয়ামীলীগে যোগ দিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও সিলেট-১ আসনের প্রার্থী ইনাম চৌধুরী

নিজস্ব প্রতিবেদক :

আওয়ামী লীগে যোগ দিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী।

বুধবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফুল দিয়ে দলটিতে যোগ দেন তিনি।

ইনাম আহমদ চৌধুরীর গ্রামের বাড়ি সিলেটে। ১৯৩৭ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা প্রখ্যাত প্রশাসক এবং ক্রীড়া সংগঠক মরহুম গিয়াসউদ্দিন আহমদ চৌধুরী এবং মা রফিকুনন্নেছা খাতুন চৌধুরী।

ইনাম আহমদ চৌধুরীর সুদীর্ঘ বর্ণাঢ্য জীবনে অভিজ্ঞতা ও প্রাপ্তি বিচিত্র। তার শিক্ষাজীবন শুরু হয় শিলংয়ে, বর্তমান ভারতের মেঘালয়ে। তার উচ্চতর শিক্ষা ঘটে ঢাকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, আইন ও জনপ্রশাসন বিষয়ে। ১৯৬০ সালে তিনি চাকরিতে যোগদান করেন, পরে তিনি বিভিন্ন মন্ত্রণালয়ের সর্বোচ্চ পদ সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি প্রাইভেটাইজেশন কমিশনের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। কূটনীতিক হিসেবেও তিনি দীর্ঘকাল দায়িত্ব সম্পাদন করেন। লন্ডনের ইকোনমিক মিনিস্টার ও জাতিসংঘের ব্যাংককস্থ এসকাপের সচিব ছিলেন। তিনি এমওর প্রেসিডেন্ট নির্বাচিত হন, জেদ্দাস্থ ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের ভাইস প্রেসিডেন্টও ছিলেন। দীর্ঘকাল ঢাকাবাসীর পৃষ্ঠপোষক ও ইকপ্যাক্টের ট্রাস্টি।

ঢাকা বিশ্ববিদ্যালয় সংস্কৃতি সংসদের প্রেসিডেন্ট ছিলেন পঞ্চাশের দশকে। ১৯৫২-৫৩ সালে ঢাকা কলেজ ছাত্র সংসদের জেনারেল সেক্রেটারি থাকাকালে রাষ্ট্রভাষা আন্দোলনে অংশগ্রহণ করেন এবং কলেজে শহীদ মিনার স্থাপনের জন্য কলেজ থেকে বহিষ্কৃত হন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসনে বিএনপির প্রাথমিক মনোনয়ন পান ইনাম চৌধুরী। হেভিওয়েট প্রার্থী হলেও শেষ পর্যন্ত চূড়ান্ত মনোনয়নে বাদ পড়েন তিনি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *