Main Menu

শেষ মুর্হুতে জানা গেল হিলারির এমন ভরাডুবির কারণ!

দর্পন আন্তর্জাতিক ডেস্ক –প্রকাশঃ ০৯-১১-২০১৬।
received_10158093120170725
অনেক নাটকীয়তা, টানটান উত্তেজনা ও শিহরণে শেষ হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের অন্য মাত্রার প্রেসিডেন্ট নির্বাচন। শেষ মুহূর্তের প্রচারে ডেমোক্রেটদলীয় হিলারি ক্লিনটন ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প আমেরিকার মানুষকে শুনিয়েছেন আশার বাণী; নতুন আমেরিকা বিনির্মাণের স্বপ্ন দেখিয়েছেন। নিজেদের বাগ্মিতায়, জাতীয় চেতনার মাধ্যমে চেয়েছেন ভোটারদের উদ্দীপ্ত করতে; আহ্বান জানিয়েছেন জেগে ওঠার। এখন চূড়ান্ত রায় জনগণের হাতে। তাদের রায়ই প্রমাণ করবে, কে হাসবে শেষ হাসি। কে পাবেন হোয়াইট হাউসের চার বছরের সোনার চাবি?
টানা ১৫ ঘণ্টা ভোট গ্রহণ শেষে কে পরবেন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্টের বরমাল্য? তবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন নজিরবিহীন বিদ্বেষপূর্ণ নির্বাচন খুব কমই দেখেছে বিশ্ব। নির্বাচনের পরও এ বিভেদের রেশ থেকে যাবে। এত কিছুর পরও আগ্রহের এতটুকু কমতি নেই মানুষের। বিশ্বের নানা প্রান্তে অধীর আগ্রহে অপেক্ষা করছেন কোটি কোটি মানুষ। ফল না পাওয়া পর্যন্ত আজ বিশ্ববাসীর চোখ আটকে থাকবে টেলিভিশনের পর্দা, সংবাদপত্র ও অনলাইনে। আর কিছু সময় পরেই শুরু হবে ফল ঘোষণা।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা চলছে। তাতে দেখা গেছেন, হিলারি ক্লিনটনের চেয়ে এগিয়ে ডোনাল্ড ট্রাম্প। তার জয় এখন ‘প্রায়’ নিশ্চিত। জিততে এখন তার দরকার মাত্র ২৬ ভোট। কেন হিলারির এমন ভরাডুবি হলো এখনই তার কারণ বের করতে কোমর বেঁধে নেমেছে মার্কিন গণমাধ্যম।
বলা হচ্ছে, হিলারির এই ভরাডুবিতে কৃষ্ণাঙ্গদেরই নাকি অবদান বেশি। নির্বাচনী প্রচার-প্রচারণায় কৃষ্ণাঙ্গদের নিয়ে একাধিকবার কটূক্তি করেছেন ট্রাম্প। তাদের আমেরিকা থেকেও তাড়িয়ে দেয়ার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু ট্রাম্পের এসব নেতিবাচক আচরণেও খুব বেশি কৃষ্ণাঙ্গ হিলারি শিবিরে ভিড়েনি। কিংবা হিলারি তাদের মন জয় করতে ব্যর্থ হয়েছেন। তারই প্রভাব পড়েছে নির্বাচনে।
ফলাফলে দেখা গেছে, ডেমোক্রেট প্রার্থী হিলারি ৮৮ শতাংশ কৃষ্ণাঙ্গ নাগরিকের ভোট পেয়েছেন। আর ট্রাম্প পেয়েছেন আট শতাংশ। যা তার পাওয়ার কথাই ছিল না। ২০১২ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ৯৩ শতাংশ কৃষ্ণাঙ্গ নাগরিকের ভোট পান তৎকালীন ডেমোক্রেট প্রার্থী বারাক ওবামা। ডেমোক্রেট প্রার্থী হিসেবে হিলারির উচিত ছিল আরও বেশি কৃষ্ণাঙ্গের ভোট পাওয়া। কিন্তু তা পেতে তিনি ব্যর্থ হয়েছেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *