Main Menu

ফ্লোরিডায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের সফল পরীক্ষা চালিয়েছে স্পেস এক্স

নিউজ ডেস্ক :

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের সফল পরীক্ষা চালিয়েছে উেক্ষপণকারী প্রতিষ্ঠান স্পেস এক্স। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় ফ্লোরিডার অরল্যান্ডোতে নাসা’র ব্লক-৫ এ এই পরীক্ষা চালায়। এখান থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে আগামী সপ্তাহে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে পাঠানো হতে পারে। এসব তথ্য জানিয়ে শুক্রবার রাতে একটি টুইট বার্তা দিয়েছে স্পেস এক্স।

স্পেস এক্স বলছে, শুক্রবারের ‘স্ট্যাটিক ফায়ার টেস্ট’ নামের ওই পরীক্ষায় বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ যান ফ্যালকন-৯ এ কোনো ত্রুটি ধরা পড়েনি। এটি সম্পূর্ণ কার্যকর। এখন এই পরীক্ষা থেকে পাওয়া তথ্য কিছুদিনের মধ্যেই যাচাই করা হবে এবং তথ্য পর্যালোচনা শেষে শিগগির উৎক্ষেপণ তারিখ নির্ধারণ করা হবে।

এ ব্যাপারে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর প্রকল্প পরিচালক মেজবাহ উজ্জামানের সঙ্গে ফ্লোরিডা থেকে টেলিফানে যোগাযোগ করা হলে তিনিও উৎক্ষেপণ পরী্ক্ষা চালানো হয়েছে বলে জানান। তবে এর বেশী তথ্য তার কাছে নেই বলেও জানান তিনি।

বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, শুক্রবার সন্ধ্যায় ফ্লোরিডায় স্পেস এক্স একটি পরীক্ষা চালিয়েছে এবং সেখান থেকে পাওয়া তথ্য পর্যালোচনার জন্য ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেসে স্পেস এক্স-এর সদর দপ্তরে পাঠানো হয়েছে। স্থানীয় সময় শনিবার সকাল ৯টার পর (বাংলাদেশ সময় বিকাল ৪টা) পরীক্ষার ফল জানা যাবে। এই ফলাফলের ওপর ভিত্তি করে উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করা হবে বলে জানান তিনি।

এর আগে বিটিআরসি বলেছিল যে মে মাসের ৪ তারিখ মহাকাশে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। ক’দিন পরে সুনির্দ্দিষ্ট কারণ ছাড়াই বদলে যায় উৎক্ষেপণের ওই তারিখ। এরপর সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয় ৭ মে। এই তারিখে উেক্ষপণ হবে না বলে বিভিন্ন মাধ্যমে জানানো হয়। তবে শুক্রবার সকালে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য সম্পূর্ণ প্রস্তুত না হওয়া পর্যন্ত আপাতত কোনো দিন তারিখ জানাবে না বিটি্আরসি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *