Main Menu

সোনাগাজী উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিসহ সকলের দৃষ্টি আকর্ষণ | বাংলারদর্পন

গাজী মোঃ হানিফ >>>>

প্রয়াত শহীদুল্লাহ কায়সার, জহির রায়হান, সেলিম আলদীন, সুমি কায়সার আর রোকেয়া প্রাচী’র মতো দেশবরেণ্য গুণীজনদের জন্মস্থল আমাদের এই সোনাগাজী উপজেলা। স্বাধীনতার বহু বছর অতিবাহিত হওয়ার পরও সোনাগাজীতে কোন সাহিত্য সংগঠন বা আবৃত্তি সংগঠন গড়ে উঠেনি।

 

সেই ছোটকাল থেকে সাহিত্যের প্রতি ভালোবাসা থেকে বিভিন্ন সাহিত্য বিষয়ক বই পুস্তক পড়ি, টুকটাক গল্প কবিতা প্রবন্ধ লিখি, সমসাময়িক বিষয়ের উপর আমার লেখা বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত হতে লাগলো। ফেসবুক মিডিয়া চালু হওয়ার পর থেকে ফেসবুক ভিত্তিক বিভিন্ন গ্রুপ পেইজে লেখালেখি করে সাহিত্য জগতে নিজে একটা পরিচিত মুখ হিসেবে আবির্ভূত হই। এবং ইতিমধ্যে বাংলা সাহিত্যে বিভিন্ন সাহিত্য সংগঠন কর্তৃক সেরা কবি লেখক আবৃত্তিকার হিসেবে বেশ কয়েকটি পদক ও সম্মাননা অর্জন করি। বাংলাদেশ টেলিভিশন সহ বেশ কয়েকটি টিভি চ্যানেলে সাহিত্য বিষয়ক সাক্ষাৎকার প্রদান করি। পত্রপত্রিকায় নিয়মিতভাবে লেখালেখি প্রকাশিত হচ্ছে। স্বল্প আয়ের লোক হয়েও নিজ টাকায় দুএকটা পত্রিকা ও ম্যাগাজিন সম্পাদনা করে প্রতিভাবান লেখকদের লেখা প্রকাশ করে সম্পূর্ণ বিনামূল্যে বই ও পত্রিকা বিতরণ করে সবাইকে উৎসাহিত করি।

 

একটা সময় নিজের মধ্যে ইচ্ছে জাগলো একটা সাহিত্য সংগঠন করে সাহিত্য প্রেমীদের এক কাতারে নিয়ে আসি। অবশেষে নিজের একক প্রচেষ্টায় এবং দুএকজন ঘনিষ্ঠ বন্ধুর উৎসাহ ও সহযোগিতা নিয়ে সোনাগাজী উপজেলা সাহিত্য ফোরাম নামে একটা সাহিত্য সংগঠন চালু করি। অনলাইন সংগঠনের পাশাপাশি এটার একটা অফিস ও পাঠাগার স্থাপন করার জন্য একটা অফিস নিই। আমার ও আমার ঘনিষ্ঠ দুএকজন বন্ধুর সেচ্ছায় অনুদান নিয়ে খরচাদি ব্যায় করি। ইতিমধ্যে এই সংগঠনের ব্যানারে সরকারী কোন অনুদান বা সহযোগিতা ছাড়াই সোনাগাজীতে অনেকগুলো সাহিত্য বিষয়ক আড্ডা, সভা-সেমিনার, স্বরচিত কবিতা পাঠ ও কবিতা আবৃত্তির সফল অনুষ্ঠান করি।

 

একটি কবিতা আবৃত্তি ফোরাম ও সাংস্কৃতিক ফোরাম চালু করে আবৃত্তি ও গান প্রশিক্ষণ দেওয়ার প্রচেষ্টা হাতে নিই। আমার এইসব তৎপরতার জন্য জেলা শহর ফেনীতে আমার ব্যপক পরিচিতি অর্জনের মাধ্যমে ফেনীর কবি সাহিত্যিক সাংবাদিক সংগঠন, নজরুল একাডেমী, শিল্পকলা সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন আমাকে তাদের কর্মকাণ্ডে মূল্যায়ন করলেও অজ্ঞাত কারণে- সোনাগাজী উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধি বৃন্দ আমার বা সাহিত্য ফোরামের জন্য উৎসাহ মূলক কোন পদক্ষেপ না নেওয়ায় আমি চরম হতাশ হই।

 

অনেক কথা জমে থাকলেও লেখার কলেবর বেড়ে যাবে তাই লিখলাম না। আপনাদের প্রতি অনুরোধ- আমাদের প্রতি কোনরকম বৈষম্য না করে- সাহিত্য চর্চা, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক চর্চায় আপনারা আমাদের উৎসাহিত করুন, আমাদের সহযোগিতা করুন, সবসময় আমাদের পাশে থাকুন। সবাই ভালো থাকবেন।

 

ডাঃ গাজী মোহাম্মদ হানিফ (জনি)

সভাপতি,সোনাগাজী উপজেলা সাহিত্য ফোরাম।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *