Main Menu

জার্মানিতে সৃষ্টি হচ্ছে নতুন পণ্য রপ্তানির বাজার : উন্নয়নের স্বপ্নযাত্রায় বাংলাদেশ

নিউজ ডেস্ক :

পূর্বে বাংলাদেশের সব থেকে বড় রপ্তানির বাজার ছিল যুক্তরাষ্ট্র। কিন্তু তা এখন নিকট অতীত, কারণ জার্মানিতে সৃষ্টি হয়েছে বাংলাদেশের এক নতুন রপ্তানি বাজার। যার ফলে বাংলাদেশ জায়গা করে নিলো ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত একটি দেশে রপ্তানির সুযোগ।

চলতি বছরে যুক্তরাষ্ট্র থেকে জার্মানিতে ২ কোটি ডলার বেশি রপ্তানি করেছে বাংলাদেশ। ২০১৭-২০১৮ অর্থ বছরে জার্মানিতে রপ্তানি করা হয়েছে ৩৯২ ডলার এবং যুক্তরাষ্ট্রে রপ্তানি করা হয়েছে ৩৯০ ডলার। গত অর্থ বছরে যুক্তরাষ্ট্রে রপ্তানি করা হয়েছিল ৫৮৪ এবং জার্মানি তে ৫৪৭ কোটি ডলার। কর্মসংস্থানের ক্ষেত্র হিসেবে বর্তমানে যুক্তরাষ্ট্র থেকে জার্মানিতে বাংলাদেশের বাজার অবস্থান অনেক ভালো। কারণ যুক্তরাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি অনেকটা একরোখা, পক্ষান্তরে জার্মানি কিছুটা নমনীয়। আর ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশ নয় বছর পর্যন্ত অগ্রাধিকারমূলক বাজার সুবিধা ‘জিএসপি’ পাবে। ফলে ভবিষ্যতে দেশটিতে রপ্তানি আরও বাড়বে বাংলাদেশের- এমনটাই প্রত্যাশা সবার।

ইপিবির তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের প্রথম আট মাসে জার্মানি ও যুক্তরাষ্ট্রের পর যুক্তরাজ্যে ২৭০ কোটি, স্পেনে ১৬৪ কোটি, ফ্রান্সে ১৩০ কোটি, ইতালিতে ১০৭ কোটি, কানাডায় ৭৩ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এর মধ্যে গত অর্থবছরের একই সময়ের চেয়ে জার্মানিতে ২ শতাংশ, যুক্তরাষ্ট্রে ৩ শতাংশ, যুক্তরাজ্য ১৭ শতাংশ, স্পেনে ২৪ শতাংশ, ফ্রান্সে ৫ শতাংশ, ইতালিতে ১১ শতাংশ এবং কানাডায় ৯ শতাংশ রপ্তানি আয় বেড়েছে।

বাজার গবেষণা প্রতিষ্ঠানসমূহের মতে, বিশ্ব রপ্তানিতে একটি দেশকে টপকে অন্য দেশ ওপরে ওঠা খুবই আশাব্যাঞ্জক একটা ব্যাপার। এরকম একটি সময়ে জার্মানিতে নতুন এই রপ্তানি ক্ষেত্রটি দেশের আয় এবং আমদানিকে আরো প্রবৃদ্ধ করবে। যার ধারাবাহিকতায় আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশ হবে আরো লাভবান।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *