Main Menu

প্রবাসী আয় বেড়েছে : এগিয়ে যাচ্ছে বাংলাদেশ | বাংলারদর্পন 

নিউজ ডেস্ক :

বৃদ্ধি পাচ্ছে প্রবাসী আয়, বাংলাদেশের জাতীয় আয়ে আসছে অর্থনৈতিক উন্নয়নের ছোঁয়া। গত অর্থ বছরের তুলনায় এ বছর প্রবাসী আয় বৃদ্ধি পেয়েছে ২১ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংকের প্রবাসী আয়-সংক্রান্ত প্রতিবেদন থেকে জানা যায়, গত বছরের মার্চে প্রবাসী আয়ের পরিমান ছিল ১০৭ কোটি ৭৫ লাখ ডলার, যা এই বছর এসে দাঁড়িয়েছে ১৩০ কোটি ডলার। চলতি বছরের জানুয়ারী তে এসেছিল ১৩৭ কোটি ৯৭ লাখ ডলার এবং ফেব্রুয়ারী তে এসেছিলো ১১৪ কোটি ৯০ লাখ ডলার। যা দেশের যায় বৃদ্ধির জন্য সহায়ক ভূমিকা পালন করছে।

ব্যাংক কর্মকর্তারা জানান ডলারের মূল্য বৃদ্ধির কারণে প্রবাসীদের আপনজনেরা আগের থেকে আরো বেশি অর্থ পাচ্ছে। আগে তারা ১ ডলার পাঠালে তাদের আত্মীয়রা পেত ৮০ ডলারেরও কম, আর বর্তমানে ব্যাংকিং খাতে সরকারের সফলতার ফলে তারা পাচ্ছে ৮৩ টাকা। যা সামগ্রিকভাবে দেশের মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে সাহায্য করছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) ব্যাংকিং মাধ্যমে প্রবাসীরা ১ হাজার ৭৬ কোটি ১২ লাখ ডলার পাঠিয়েছেন। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৯১৯ কোটি ৪৫ লাখ ডলার। সেই হিসাবে আগের বছরের একই সময়ের চেয়ে চলতি অর্থবছরের নয় মাসে প্রবাসী আয় ১৭ শতাংশ বেড়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যায় যে গত ডিসেম্বরে রেমিট্যান্স এসেছিল ১১৬ কোটি ডলার, নভেম্বরে ১২১ কোটি ৪৭ লাখ ডলার, অক্টোবরে ১১৬ কোটি ২৭ লাখ ডলার, সেপ্টেম্বরে ৮৫ কোটি ৬৮ লাখ ডলার, আগস্টে ১৪১ কোটি ৪৫ লাখ ডলার এবং অর্থবছরের শুরুর মাস জুলাইয়ে ১১৫ কোটি ৫৫ লাখ ডলার রেমিট্যান্স পাঠান প্রবাসীরা।

একটি দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি এর কর্মজীবী মানুষেরা, যাদের আয়ের ফলে বৃদ্ধি পায় দেশের জাতীয় আয়। বর্তমানে বাংলাদেশের এই অর্থনৈতিক উন্নয়ন, বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ থেকেও নিয়ে যাবে আরো অনেক দূর- এমনটাই আশা করছেন অর্থনীতিবিদরা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *