Main Menu

পরীক্ষার ২৫ মিনিট আগে হবে প্রশ্ন সেট : প্রশ্ন ফাঁস আর নয়

 

নিউজ ডেস্ক :

প্রশ্নফাঁস ঠেকাতে আধুনিক, বাস্তবসম্মতবহুমুখী পদক্ষেপ গ্রহণ করার পরেও যখন প্রশ্ন ফাঁস রোধ করা দুরূহ হয়ে পরে, সরকার তখন এক অভিনব উপায় বের করে প্রশ্ন ফাঁসের বিরুদ্ধে। পরীক্ষার মাত্র ২৫ মিনিট আগে প্রশ্নের সেট নির্ধারণ করার ঘোষণা দিয়ে প্রশ্ন ফাঁসকারীদের কাঁচকলা দেখিয়ে দেয় সরকার।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন ২৫ মার্চ রোববার সচিবালয়ে সাংবাদিকদের উপস্থিতিতে জানান পরীক্ষার ২৫ মিনিট আগে প্রশ্নের সেট নির্ধারিত হবে। কিন্তু তাতেও কি নিশ্চয়তা দেয়া সম্ভব যে পরীক্ষার সেট যিনি নির্ধারণ করবেন তিনি হবেন ১০০ ভাগ সৎ? না, সম্ভব না। আর তাই এই সেট নির্ধারিত হবে লটারির মাধ্যমে। যার ফলে, আগে থেকে কারোরই জানা সম্ভব নয় যে কোন প্রশ্ন সেটের মাধ্যমে পরীক্ষা সম্পন্ন হবে।

আর কোনো ভাবে একটি প্রশ্নের সেট ফাঁস হয়ে গেলেও কোনো পরীক্ষার্থীই আত্মবিশ্বাসের সাথে সেই সেটের প্রস্তুতি নিয়ে আসতে পারবেনা কারণ এতে হয়ে যেতে পারে তার অপূরণীয় ক্ষতি।কেননা অসংখ্য প্রশ্ন সেটের লটারিতে সেই সেটে পরিক্ষা হবার সম্ভাবনা খুবই কম।

সরকারের এই সাহসী ও সুপরিকল্পিত সিদ্ধান্ত গ্রহণের ফলে শিক্ষাবিদরা মনে করছেন প্রশ্ন ফাঁস এর মতো ঘৃণ্য কাজ পুরোপুরি ভাবে বন্ধ হবে ও নিশ্চিত করা সম্ভব হবে মানসম্পন্ন ও আধুনিক পরীক্ষা ব্যবস্থা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *