Main Menu

চিটাগাং চেম্বার সভাপতির সাথে বাণিজ্য সচিবের মতবিনিময়

 

চট্টগ্রাম ব্যুরো :

 

বাণিজ্য সচিব শুভাশীষ বসু ২৪ মার্চ দুপুরে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি নির্মিত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার পরিদর্শন করেন। এ সময় চেম্বার সভাপতি মাহবুবুল আলম, পরিচালক কামাল মোস্তফা চৌধুরী ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুন্সী সফিউল হক উপস্থিত ছিলেন।

 

মতবিনিময়কালে বাণিজ্য সচিব শুভাশীষ বসু বলেন-ভূ-প্রাকৃতিক অবস্থান, চট্টগ্রাম বন্দর এবং শতবর্ষী কার্যক্রমের কারণে চিটাগাং চেম্বার হচ্ছে ইউনিক। তিনি আরো বলেন-শীর্ষস্থানীয় এই চেম্বার দেশের অর্থনৈতিক অগ্রগতিতে বিশাল অবদান রেখে আসছে এবং আগামী দিনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। বাণিজ্য সচিব চট্টগ্রামের সাথে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যসমূহ, মিয়ানমার এবং চীনের কুনমিং পর্যন্ত আঞ্চলিক কানেক্টিভিটির উপর বিশেষ গুরুত্বারোপের কথা জানান। তিনি সাপটা, বিমসটেকসহ বিভিন্ন আঞ্চলিক অর্থনৈতিক জোট এবং থাইল্যান্ড, মালয়েশিয়া, কম্বোডিয়া, ইন্দোনেশিয়ার সাথে অবাধ বাণিজ্য চুক্তির ব্যাপারে বিবেচনা করা হচ্ছে বলে উল্লেখ করেন। পরিদর্শনকালে বাণিজ্য সচিব পারম্যানেন্ট এক্সিবিশন হলের মেড ইন বাংলাদেশ পণ্য প্রদর্শনের মাধ্যমে ‘ব্রান্ডিং বাংলাদেশ’, আধুনিক সুবিধাসম্বলিত বঙ্গবন্ধু কনফারেন্স হল ও প্রস্তাবিত ‘চিটাগাং চেম্বার ইকনোমিক জোন’ স্থাপনের উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

 

চেম্বার সভাপতি মাহবুবুল আলম ডব্লিউটিসি উদ্বোধনকালে মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্য উদ্বৃতি করে বলেন-চট্টগ্রাম তথা এতদঞ্চল হতে যাচ্ছে আগামী দিনের অর্থনীতির আঞ্চলিক কেন্দ্রবিন্দু। আর তাই একে ঘিরেই নির্মিত হচ্ছে দেশের সর্ববৃহৎ বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল, কর্ণফুলি টানেল, এলএনজি টার্মিনাল, ভারতের সেভেন সিস্টার্স কানেকটিভিটি, বিসিআইএম ইকনোমিক করিডোর ইত্যাদি উন্নয়ন প্রকল্প। তিনি স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে চট্টগ্রামের অবদানের প্রসংগ উল্লেখ করে ব্যবসা ও বিনিয়োগবান্ধব দীর্ঘমেয়াদী পলিসি কামনার পাশাপাশি সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় সাধনের উপর গুরুত্বারোপ করেন






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *