Main Menu

প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন গাদ্দাফির ছেলে সাইফ

 

নিউজ ডেস্ক :

লিবিয়ার প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল গাদ্দাফি লিবিয়ার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। সোমবার তিউনিশিয়ার রাজধানী তিউনিস থেকে এক সংবাদ সম্মেলনে সাইফের এক মুখপাত্র এ ঘোষণা দেন। খবর মিডলইস্ট মনিটরের।

সংবাদ সম্মেলনে ‘লিবিয়ান পপুলার ফ্রন্ট’ পার্টির নেতা আইমান আবু রাজ জানান, প্রয়াত লিবীয় নেতার ছেলে সংস্কার পরিকল্পনা বাস্তবায়নের প্রচেষ্টা চালাবেন; যেখানে সব লিবীয়র কল্যাণে পুনর্গঠনের বিষয়ে ফোকাস করা হবে। সাইফ গাদ্দাফি বর্তমানে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) একজন ফেরারি। ২০১১ সালে ন্যাটো-সমর্থিত অভ্যুত্থানে তার বাবা মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করা হয়। ওই সময়ে মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে ২০১৫ সালে ত্রিপোলির একটি আদালত তার অনুপস্থিতিতে তাকে মৃত্যুদণ্ড দেয়।

রাজধানী ত্রিপোলির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ‘জিনতান’ এলাকা থেকে বিদ্রোহীরা সাইফকে আটক করে। পূর্ব লিবিয়াভিত্তিক পার্লামেন্টে অ্যামনেস্টি ল’ বা সাধারণ ক্ষমা আইন পাস করলে ২০১৭ সালে তাকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়।

এরপর থেকেই তার কোনো হদিস নেই। তবে আইমান আবু রাজ জানান, সাইফ লিবিয়ার অভ্যন্তরেই মুক্তভাবে অবস্থান করছে। নির্বাচনে প্রার্থিতা নিয়ে খুব শিগগিরই সরাসরি লিবীয় জনগণের সম্মুখে উপস্থিত হবেন বলে রাজ জানান।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *