Main Menu

দালালমুক্ত সোনাগাজীর ভুমি অফিস গুলো

 

ফেনী প্রতিনিধি : সোনাগাজীর বিভিন্ন ভূমি অফিসকে দালাল মুক্ত করতে শক্ত অবস্থান নিয়েছেন ভূমি কর্মকর্তা। জনগণের স্বার্থে এবং ভূমি অফিসকে দুর্নীতিমুক্ত করার লক্ষে সোনাগাজীর বিভিন্ন ভূমি অফিসে দালাল প্রবেশ নিষিদ্ধ করেছেন সহকারি ভূমি কমিশনার নিজাম উদ্দিন অাহমেদ।

অনুসন্ধানে জানা যায়, সোনাগাজীতে প্রায় ২০ জনের একটি “ভূমি দালাল” চক্র এবং এ চক্রের রয়েছে প্রায় দুই শতাধিক সোর্স। এ সকল দালালদের একটি শক্ত সিন্ডিকেট রয়েছে। সোনাগাজীর বিভিন্ন পয়েন্টে দালাল চক্রের রয়েছে প্রায় ২০টি অফিস। তবে বেশীর ভাগ অফিস গুলো বিভিন্ন ভূমি অফিসের আশ-পাশে। জনগণ বা গ্রাহকেরা ভূমি অফিসে যাওয়ার পথে দালাল চক্র নিয়ে যায় তাদের অফিসে। জনগণ বা গ্রাহকেরা দালালদের কথা না শুনলে বিভিন্ন ভাবে হয়রানি করেন। গ্রাহকদের কাছে থাকা প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপি করে নেন।

সোনাগাজীতে দালাল চক্র কারনে -অকারনে জনগণ বা গ্রাহকদের মিউটেশন, খাস জমি, অর্পিত সম্পত্তি, দেওয়ানী মামলা, ভূমি উন্নয়ন কর, পরিত্যাক্ত সম্পতি, রেকর্ড রুম, সার্টিফিকেট মামলা, ওয়াকফ ও দেবোত্তর সম্পত্তি এবং অন্যান্য কাজে জনগণ বা গ্রাহকদেরকে বিভ্রান্তি করে থাকেন। এ ভূমি চক্রের দালালেরা ভূয়া কাগজপত্র তৈরী করে জনগণ বা গ্রাহকদের থেকে টাকা হাতিয়ে নিচ্ছেন।

জানা যায়, ভূমি অধিগ্রহনের প্রকৃত ভূমির মালিকরা বিভিন্ন ভাবে হয়রানি হচ্ছেন এ দালাল চক্রের হাতে। লুটে খাচ্ছে ভূমি অধিগ্রহনের টাকা। নিঃস্ব হচ্ছে প্রকৃত ভূমি মালিকরা। অধিগ্রহনের টাকা নিয়ে পালিয়ে গেছেন অনেক দালাল। কিন্তু দুর্নাম হচ্ছে সংশ্লিষ্ট ভূমি অফিস ও ভূমি কর্মকর্তার।

অনুসন্ধানে আরো জানা যায়, চলমান সরকারের শুরু থেকেই ভূমি অফিসকে দালাল মুক্ত করতে ভূমি মন্ত্রনালয়ের কড়া নির্দেশনা রয়েছে। কিন্তু সোনাগাজী উপজেলা কে ভূমি দালাল মুক্ত করতে শত চেস্টা করলেও রাজনৈতিক প্রভাবের কারনে সম্ভব হচ্ছে না।

সহকারী কমিশনার ( ভূমি) নিজাম উদ্দিন আহম্মেদ যোগদানের পর থেকে আস্থা অর্জনে সক্ষম হন সাধারণ মানুষের।

সরেজমিনে জানাযায়, সৎ সহকারী কমিশনার (ভূমি) নিজাম উদ্দিন আহম্মেদ যোগদানের পর থেকেই সোনাগাজীর ভূমি অফিস গুলো কোন দালাল/দলিল লিখক ভূমি অফিসে যেতে পারে না। সহকারী কমিশনার নিজাম উদ্দিন আহম্মেদ সকল গ্রাহকদের সাথে কথা বলেন এবং সমস্যা সমাধাণ দেন।

কিভাবে দালাল মুক্ত করলেন সোনাগাজীর ভূমি অফিস ? এ বিষয়ে জানতে চাইলে সহকারী কমিশনার (ভূমি) নিজাম উদ্দিন আহম্মেদ বলেন, গ্রাহকের সাথে সরাসরি কথা বলেন এবং নিজেই গ্রাহকের সমস্যা সমাধাণ করেন।

তিনি আরো বলেন, ভূমি অফিসকে দালাল মুক্ত ও জনগণকে সহজে সেবা দিতে সহযোগীতা করতে চান । অফিসে কেউ কোন দালাল বা মুহুরিকে প্রশ্রয় দিবেন না। সাধারণ মানুষ এই অফিস থেকে সহজে সেবা পাওয়ার ব্যবস্থা নিশ্চিত করবেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *