চট্টগ্রাম-রাঙ্গামাটি ও চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক চার লেনে উন্নীত করতে হবে -মাহবুবুল অালম

 

মোহাম্মদ আলাউদ্দীন :

 

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম চট্টগ্রাম-রাঙ্গামাটি ও চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক চার লেনে উন্নীত করতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি’র প্রতি ১৩ ফেব্রুয়ারি এক পত্রের মাধ্যমে আহবান জানিয়েছেন। পত্রে তিনি বলেন-রাঙ্গামাটি-খাগড়াছড়ি-বান্দরবান অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। পাহাড়, লেক, ঝর্ণা ও প্রাকৃতিক পরিবেশের কারণে হাজার হাজার পর্যটক এসব এলাকায় ভ্রমণ করেন। কিছু কিছু বিদেশী পর্যটকও দেখা যায়। কিন্তু অত্যন্ত সম্ভাবনাময় হওয়া সত্ত্বেও পর্যাপ্ত যোগাযোগ সুবিধার অভাবে পর্যটন খাতে কাংখিত উন্নয়ন সম্ভব হয়নি। চট্টগ্রামের সাথে এসব পার্বত্য অঞ্চলের মহাসড়ক সরু ও জীর্ণ হওয়ায় পর্যটকসহ এসব এলাকার বিপুল সংখ্যক জনগণ মারাত্মক দুর্ভোগের সম্মুখীন হচ্ছেন। বর্ণিত বিস্তীর্ণ এলাকায় উৎপাদিত ফলমূল ও কৃষি পণ্যের বিপণন ও দ্রুত বাজারজাতকরণে অসুবিধার কারণে এক দিকে উৎপাদকরা যেমনঃ ন্যায্যমূল্য পাচ্ছে না, অন্যদিকে ভোক্তারাও তাজা ফলমূল ও সবজি থেকে বঞ্চিত হচ্ছেন। এসব ফল ও কৃষিপণ্য প্রক্রিয়াকরণের জন্য ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থাপন করা হলে বিপুল জনগোষ্ঠির কর্মসংস্থান সৃষ্টি এবং এলাকার উন্নয়ন সাধিত হবে বলে চেম্বার সভাপতি পত্রে উল্লেখ করেন।

 

এ প্রেক্ষাপটে দেশী-বিদেশী পর্যটক আকর্ষণ, পাহাড় ও সংলগ্ন এলাকায় উৎপাদিত কৃষি পণ্য বাজারজাতকরণে এবং পার্বত্য অঞ্চল ও সংযুক্ত এলাকার সাধারণ জনগণের সুবিধার্থে চট্টগ্রাম থেকে রাঙ্গামাটি ও খাগড়াছড়ি যোগাযোগের মহাসড়ক চার লেনে উন্নীত করা হলে এ অঞ্চলের অর্থনীতিতে অত্যন্ত ইতিবাচক পরিবর্তন আসবে বলে মনে করেন মাহবুবুল আলম।

 

সাধারণ জনগণসহ সংশ্লিষ্ট সকলের যোগাযোগের সুবিধা নিশ্চিত করতে চট্টগ্রাম-রাঙ্গামাটি ও চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়ক চার লেনে উন্নীতকরণ এবং প্রয়োজনীয় মেরামত ও সংস্কার করার লক্ষ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর প্রতি আহবান জানান চিটাগাং চেম্বার সভাপতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *