নাঙ্গলকোটে ন্যাশনাল সার্ভিস কর্মসূূচির মৌলিক প্রশিক্ষন উদ্বোধন – বাংলারদর্পন

মো.আব্দুর রহিম বাবলু, কুমিল্লা :- রবিবার কুমিল্লা নাঙ্গলকোট উপজেলা ন্যাশনাল সার্ভিস কর্মসূচি (৭পর্ব)মৌলিক প্রশিক্ষণ উভোধন অনুষ্ঠান অনুষ্ঠিত  হয়। অনুষ্ঠানটি বিকালে উপজেলা মিলনায়তনে প্রধান অতিথি হিসাবে ভিডিও কনপারেন্সের মাধ্যমে  ন্যাশনাল সার্ভিস কর্মসূচির (৭ম পর্ব) এর মৌলিক প্রশিক্ষণের উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী, আ হ ম মুস্তফা কামাল(লোটাস কামাল) এসসিএ এমপি। উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে ২ বছর মেয়াদী নির্বাচিত হয়ে ৯২০ জন যুব পুরুষ এবং মহিলা দের তিন মাস ব্যাপী মৌলিক প্রশিক্ষনের উদ্বোধন করা হ নির্বাচিত হয়ে ৯২০ জন যুব পুরুষ এবং মহিলা প্রশিক্ষনে অংশ গ্রহন করতে যাচ্ছে য়।

উক্ত কর্মসূচিতে উপজেলা নির্বাহী অফিসার দাউদ হোসেন চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথী ছিলেন – উপজেলা চেয়ারম্যান জনাব, সামছু উদ্দিন কালু , যুব উন্নয়নের উপ-পরিচারক,প্রজেষ কুমার সাহা, ভাইস চেয়ারম্যান আবু ইউছুব ভুঁইয়া,পৌর মেয়র আবদুল মালেক,উপজেরা আওয়ামীলীগের আহবায়ক মো:রফিকুর হোসেন,নাঙ্গলকোট হাছান মেমোরিয়াল সরকারি কলেজের অধ্যক্ষ ছাদেক হোসেন ভুইয়া,নাঙ্গলকোট এ আর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুবকর আবু,নাঙ্গলকোট উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুর রাজ্জাক সুমন প্রমুখ। উক্ত মৌলিক প্রশিক্ষণে উপজেলার ৯শ’ ২০ জন এই প্রশিক্ষন গ্রহন করবেন। এতে প্রশিক্ষনার্থী প্রতিদিন ১শ’ টাকা করে ৩ মাস যাতায়াত বাবত ভাতা পাবেন। প্রশিক্ষণ শেষে যোগ্যতা অনুযায়ী অস্থায়ী ভিত্তিতে চাকরী ও ২ বৎসর প্রতি মাসে ৬ হাজার টাকা পাবেন প্রশিক্ষার্থীগণ উক্ত ৬ হাজার টাকার মধ্যে ৪ হাজার টাকা উত্তোলন করতে পারবেন এবং ২ হাজার টাকা সঞ্চয় হিসেবে জমা থাকবে।

বর্তমান সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়নের লক্ষ্যে উচ্চ মাধ্যমিক ও তদূর্ধ্ব পর্যায়ের শিক্ষায় শিক্ষিত আগ্রহী বেকার যুবক/যুব মহিলাদের জাতি গঠনমূলক কর্মকান্ডে সম্পৃক্তকরণের মাধ্যমে অস্থায়ী কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ন্যাশনাল সার্ভিস সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত একটি কর্মসূচি। ন্যাশনাল সার্ভিস কর্মসূচির অনুমোদিত নীতিমালা অনুযায়ী শিক্ষিত বেকার যুবক/যুব মহিলাদের দশটি সুনির্দিষ্ট মডিউলে তিন মাস মেয়াদি মৌলিক প্রশিক্ষণ প্রদানের পর জাতি গঠনমূলক কর্মকান্ডে সম্পৃক্তকরণের মাধ্যমে অস্থায়ী কর্মসংস্থান সৃষ্টি করা হয়।

অস্থায়ী কর্মসংস্থান উপজেলা প্রশাসন, আইন শৃংখলা রক্ষা, স্কুল, কলেজ, মাদরাসা, পৌরসভা, ইউনিয়ন পরিষদ, উপজেলা হাসপাতাল, ক্লিনিক, ব্যাংক ও বিভিন্ন সেবামূলক সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে সৃষ্টি করা হয়েছে। কর্মসূচির প্রশিক্ষণ ও অস্থায়ী সংযুক্তির অভিজ্ঞতা কাজে লাগিয়ে একজন যুবক/যুব মহিলা কর্ম-সমাপনান্তে উজ্জ্বল ভবিষ্যৎ নির্মাণে সক্ষম হবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *