সোনাগাজী প্রেসক্লাব নির্বাচন: আলোচনা সমালোচনা ও জবাব

 

 

ফেনী প্রতিনিধিঃ ফেনীর সাগরস্নাত সম্ভাবনাময় সোনাগাজী উপজেলায় জাতীয় পর্যায়ে বুদ্ধিজীবী, রাজনৈতিক ব্যক্তিত্ব, নাট্যব্যক্তিত্ব, সংস্কৃতিক কর্মী, সাংবাদিক, প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাসহ অনেক গুনীমানুষের জন্ম।

জানামতে, প্রথমে আশিরদশকে এই অঞ্চলে নিজের খেয়ে বনের মহিষ তাড়াতে এক এক করে অত্যন্ত ঝুঁকিপূর্ণ সাংবাদিকতা পেশায় যুক্ত হয়েছেন অনেকে।

তাদের প্রচেষ্টায় প্রতিষ্ঠিত হয়েছিল সোনাগাজী প্রেসক্লাব। পরে, ২০০৮ সালে জামায়াতপন্থী কিছু গনমাধ্যমকর্মী সাংবাদিক ফোরাম নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করে। ঐ সাংবাদিক ফোরামের সদস্যরা  কৌশলে নাম পরবির্তন করে প্রেসক্লাব নামকরণ করেন। ২০০৮ সালের পর তারা আর কমিটি করতে সক্ষম হয়নি। অপরদিকে প্রেসক্লাবের নেতৃত্ব দেন গুনী সাংবাদিকগণ । তারা কৌশলে প্রেসক্লাবের প্রতিষ্ঠাকাল ২০০৭ উল্যেখ করে প্রতিপক্ষকে বোকা বানাতে গিয়ে নিজেরাই ইতিহাস ধামাচাপা দেয়। দুর্নীতির অভিযোগে ২০১৫ সালে তৎকালীন সভাপতিকে তলবী সভার মাধ্যমে সভাপতিসহ সদস্যপদ স্থগিত করা হয়। সকল সদস্যসের সম্মতিতে ১লা মে’১৫ তারিখে ২০১৫-২০১৬ বর্ষের জন্য  সিনিয়র সদস্য জসিম উদ্দিন  সভাপতি ও আবুল হোসেনকে  সাধারন সম্পাদক মনোনীত করে ১৫সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করা হয়। ২০১৬ সালের ১লা মে দায়ীত্ব ছেড়ে না দিয়ে কৌশলে ২০১৬-২০১৭বর্ষের জন্য রেজুলেশন পাশ করে মেয়াদ বাড়িয়ে নেয়। ২০১৭ সালের  ১মে তাদের কথিত দ্বিতীয় মেয়াদ শেষ হয়। কিন্তু ২মে১৭ থেকে   সদস্যগণ বার বার চেষ্টা করেও জসিম উদ্দিন    ও আবুল হোসেনকে  বৈঠকে বসাতে পারেননি। প্রেসক্লাবের শৃঙ্খলা ফিরিয়ে আনতে এবং গঠনতান্ত্রিক শুন্যতা নিরসনে সদস্যগণ নিজ নিজ উদ্যোগে বার বার বৈঠক করে ২১জুলাই কমিটি গঠনের উদ্যোগ নেন। সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামত ও গঠনতন্ত্র অনুযায়ী র্ধায্য তারিখে সাবেক দপ্তর সম্পাদক সৈয়দ মনির আহমদ সভাপতি ও সাবেক প্রচার সম্পাদক মেহেরাব হোসেন মেহেদীকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ১৮ সদস্য বিশিষ্ঠ কমিটি ঘোষনা হয়। উক্ত নির্বাচনের সংবাদ জাতীয় ও আঞ্চলিক দৈনিক , সাপ্তাহিক, পাক্ষিকসহ শতাধিক অনলাইন মিডিয়ায় প্রকাশিত হয়। নবনির্বাচিত কমিটিকে বিভিন্ন মাধ্যমে অভিনন্দন জানিয়েছেন ,প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, ফেনী সদরের সাংসদ   নিজাম উদ্দিন হাজারী, ফেনী-৩ আসনের সাংসদ হাজী রহিম উল্যাহ,  জেলা পরিষদের চেয়ারম্যান আাজিজ আহম্মদ চৌধুরী , জেলা পুলিশ সুপার এসএম জাহাঙ্গীর আলম সরকার, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট পিকেএম এনামুল হক , কেন্দ্রীয় আ’লীগ নেতা জহির উদ্দিন লিপটন, সাইফুদ্দিন নাছির, জেলা জাতীয় পার্টির আহবায়ক রিন্টু আনোয়ার ,সোনাগাজী উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন , স্থানীয় সকল জনপ্রতিনিধি ও সামাজিক, সাংস্কৃতিক , পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ   । ২১জুলাই সন্ধায় আবুল হোসেন সকল সদস্যকে টেলিফোনে ২২জুলাই সভার দাওয়াত দেন। সভায় কোন সদস্য উপস্থিত না থাকায় ক্ষিপ্ত হয়ে নিজে এবং বহিরাগত দিয়ে নবনির্বাচিত কমিটির বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচার করতে থাকে। অব্যাহত অপপ্রচার বন্ধে নবর্নিবাচিত সভাপতি সৈয়দ মনির আহমদ’র প্রতিনিধি হয়ে সহ সভাপতি ওবায়দুল হক, শহীদুল ইসলাম ও কোষাধ্যক্ষ নুরুল আলম নির্বাহী সদস্য জসিম উদ্দিন    এবং আবুল হোসেনের সাথে বৈঠক করেন। বৈঠকে তারা কমিটির বিরুদ্ধে অপপ্রচার বন্ধের অনুরোধ জানান। ইতিমধ্যে নবনির্বাচিত কমিটি ফেনী সদরের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, জেলা পরিষদের চেয়ারম্যান আাজিজ আহম্মদ চৌধুরী , জেলা পুলিশ সুপার এসএম জাহাঙ্গীর আলম সরকার, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট পিকেএম এনামুল হক ,সোনাগাজী উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন , জনপ্রতিনিধি ও সামাজিক , সাংস্কৃতিক সংগঠনের সাথে সৌজন্য সাক্ষাত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *