Main Menu

দিনাজপুর প্রেসক্লাবে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

মাে. আফজাল হােসেন : দিনাজপুর প্রতিনিধি:
প্রমােশন পিস এন্ড কাে-একজিসটেন্স ইন বাংলাদেশ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত । দিনাজপুর প্রেসক্লাব মিলানায়তনে শনিবর সকাল ১১ টায় কােপেং ফাউন্ডেশন কর্তৃক আয়ােজিত ’প্রমােশন পিস এন্ড কাে-একজিসটেন্স ইন বাংলাদেশ’ শীর্ষক দিনব্যপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দিন ব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় দিনাজপুরের বিভিন্ন অঞ্চলের আদিবাসী নেতৃবৃন্দরা অংশগ্রহন করেন উত্তরাঞ্চলের আদিবাসী ও ধর্মীয় সংখ্যালঘুদের সমস্যা ও সম্ভবনা বিষয়ে আলােচনা করেন।

এই প্রশিক্ষণের মাধ্যমে আদিবাসী ও ধর্মীয় সংখ্যালঘু প্রতিনিধিদের নিয়ে এফআরআরডি (ফ্রিডম অব রিলিজিয়াস রাইট ডিফন্ডার) গঠনের মাধ্যমে দেশের প্রত্যÍ এলাকায় ধর্মীয়, জাতিগত ও ভাষাগত সংখ্যালঘুদের সার্বিক মানবাধিকার লঘন পরি¯িতি মােকাবেলা করা হবে। এ জন্য প্রয়ােজনে যথাপযুক্ত তাৎক্ষণিক মানবাধিকার ও মলিক অধিকার জ্ঞানের প্রশিক্ষণের ব্যবস্থ¯া করা। কাপং ফাউন্ডশন তাই এইচআরএবি নটওয়ার্কর সহযােগিতায় দেশের উত্তরাঞ্চলের জেলা দিনাজপুরের বিভিন্ন উপজেলার এফআরআরডি সদস্যদের সক্ষমতা বৃদ্ধির জন্য দিনব্যপী প্রশিক্ষণের ব্যব¯া করেছে।

উদ্বােধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘সমতল ভূমিতে বসবাসরত আদিবাসী, ধর্মীয় ও ভাষাগত সংখ্যালঘু জনগনের ভূমির অধিকার, নাগরিক ও রাজনৈতিক অধিকার আদায়ের অন্যতম মাধ্যমে হিসেব মিডিয়া বর্তমান কাজ করে যাচ্ছে। সংবাদ সং¯া বা মিডিয়ায় ছাপানা নিউজর মাধ্যমই দশর শাসক গাষ্ঠী জনগণর কাছ জবাবদিহীতার দায় এড়াতে পারে না। বাংলাদেশ সরকার সংবাদ প্রতিবেদন পেশ করার কারনেই আর্Íজাতিক সম্প্রদায়ের কাছে দেশের জাতিগত সংখ্যালঘু, ভাষাগত ও ধর্মীয় সংখ্যালঘুদের উপর নিপীড়ন, ভূমি থেকে উচ্ছেদ, ধর্ষণ, মামলা ও দেশাÍরিত হবার জন্য জবাবদিহীতা করতে বাধ্য হয়ে থাকেন। দেশের বিভিন প্রত্যÍ এলাকায় সংঘটিত ছাট ঘটনার তথ্য সজন্য উপক্ষা না কর পরিবর্ধন ও পরিমার্জন কর সংরক্ষণ করত হব।’
দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় সন্মানিত অতিথি হিসব বক্তব্য রাখন ডইলী স্টার দিনাজপুর জলার প্রতিনিধি কংকন কর্মকার, দিনাজপুর জর্জ কাের্টের পিপি এ্যাডভােকেট গণেশ সরন, বন্ধু সােশ্যাল ওয়েলফয়ার অর্গানাইজশনের প্রজেক্ট কােঅর্ডিটর আশীষ কে. আচার্য, জাতীয় আদিবাসী পরিষদ দিনাজপুর জেলা কমিটির সভাপতি শীতল মারান্ডী, আদিবাসী নারী পরিষদর যুগ্ম আহায়ক মিনতী মারডী এবং কাপং ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা খােকন সুইটন মুরমু প্রমূখ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *