Main Menu

বিকাশের মামলায় জামিন পেলেন জাতীয় অর্থনীতি’র সম্পাদক কিবরিয়া চৌধুরী

প্রতিবেদকঃ
বিকাশের দায়ের করা মামলায় ‘দৈনিক জাতীয় অর্থনীতি’র সম্পাদক ও জেএ টিভির চেয়ারম্যান এম.জি কিবরিয়া চৌধুরী ও দৈনিক জাতীয় অর্থনীতির যুগ্ম সম্পাদক নাইবুর রহমানের জামিন লাভ ।

আজ সোমবার (২১/০৬/২০২১) সকালে ঢাকার সিএমএম আদালতের বিজ্ঞ বিচারক শহিদুল ইসলামের আদালতে উপস্থিত হয়ে জামিনের আবেদন করা হলে বিজ্ঞ আদালত জামিন মঞ্জুর করেন ।

গত ১৪ মার্চ ২০২১ তারিখে ‘দৈনিক জাতীয় অর্থনীতি’ ও জেএ টিভিতে রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে “বার্গম্যানের আল-জাজিরা ষড়যন্ত্রের মধ্যে নগদকেও টার্গেট করা হয়েছে” শীর্ষ প্রতিবেদন প্রকাশ ও প্রচার কার হয় । আল-জাজিরা বাংলাদেশের সরকার প্রধান বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনা বাহিনীর প্রধানের বিরুদ্ধে একটি সিনেমাটিক প্রতিবেদন প্রকাশ করে । আল-জাজিরার প্রতিবেদনের সঙ্গে ডঃ কামাল হোসেনের মেয়ের জামাই ডেভিড বার্গম্যান সম্পৃক্ত ।

ডেভিড বার্গম্যান বিকাশের বৈদেশিক সহযোগী কোম্পানির পরিচালক । ‘Money in Motion’ বিকাশের বিদেশি বিনিয়োগকারী অংশীদার কোম্পানীর পরিচালক ডেভিড বার্গম্যানের যোগসজশে নেত্র নিউজসহ আল-জাজিরায় বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনা প্রধানের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক দেশ বিরোধী রিপোর্ট প্রকাশ করে । বিকাশ কোম্পানির বিরুদ্ধে বিদেশে অর্থ পাচারের অভিযোগ আসে । একই সঙ্গে বিকাশের পক্ষ থেকে রাষ্ট্রীয় মালিকানাধীন ডাক বিভাগের সহোযোগী প্রতিষ্ঠান নগদ কোম্পানীর বিরুদ্ধে নানাভাবে ষড়যন্ত্রমূলক অপপ্রচার চালায় । যা ব্যবসায়িক স্বার্থরক্ষার সংঙ্গে জড়িত বলে নগদ কম্পোনী অভিযোগ করে ।

নগদ কোম্পানী এ নিয়ে আইন শৃংখলা বাহিনীর কাছে অভিযোগ করে । এসব অভিযোগের তথ্য উপাথ্য তুলে ধরে দৈনিক জাতীয় অর্থনীতি ও জেএ টিভিতে সংবাদ প্রকাশ ও প্রচার করে । প্রত্রিকা ও চ্যানেলে প্রকাশিত সংবাদের বিরুদ্ধে বিকাশ কর্তৃপক্ষ কোন প্রতিবাদ কিংবা নোটিশ প্রদান না করে সরাসরি ঢাকা সিএমএম আদালতে মামলা দায়ের করে । ১৮ মার্চ ২০২১ তারিখে বিকাশ এ মামলা দায়ের করে । মামলা নং-২৩৭/২০২১ । বিকাশের উদ্দেশ্যপ্রনদীত ও হয়রানীমূলক এই মামলা দায়ের করায় দেশের সাংবাদিক সমাজ, সাংবাদিক সংগঠন সমূহসহ বিশিষ্ঠ ব্যক্তিগণ তীব্র নিন্দ্রা ও প্রতিবাদ জানান ।

জামিন শেষে আদালত প্রাঙ্গনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনজীবি কুতুব উদ্দিন বলেন, দৈনিক জাতীয় অর্থনীতি জাতীয় স্বার্থে দেশের ও সরকারের স্বার্থে সঠিক তথ্য- উপাথ্য দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছেন। এতে আইনের কোন ব্যর্থয় ঘটেনি । বিকাশ কর্তৃপক্ষ যেসব অভিযোগ করেছে সেগলো উদ্দেশ্য প্রনোদিত । মূলত জাতীয় অর্থনীতি সত্য প্রকাশে নির্ভীক থাকায় বিকাশ কর্তৃপক্ষের গাত্রদাহ হয়েছে বলে তারা মামলা করেছে ।

জামিন পাওয়ার পর আদালত প্রাঙ্গণে প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকদের প্রশ্নের জবাবে জাতীয় অর্থণীতির সম্পাদক, জেএ টিভির চেয়ারম্যান ও বিএসপির সাধারন সম্পাদক কিবরিয়া চৌধুরী প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল । বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার সারা দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করছে । তিনি বলেন, আমি বঙ্গবন্ধুর আদর্শ থেকে একচুলও নড়চড় করব না । বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার বিরুদ্ধে যেখনে ষড়যন্ত্র সেখানেই জাতীয় অর্থনীতি ও জেএ টিভি ‘যত কঠিন বিপদ আসুক জানান দেবেই’ ।

এর আগে বিকাশ রাষ্ট্র ও সরকার বিরোধী ষড়যন্ত্রকারীদের পেছনে মদদ দেয়ার অভিযোগে একটি প্রতিবেদন জাতীয় অর্থনীতে প্রকাশিত হয় । ২/১২/২০২০ তারিখে এই প্রতিবেদনের বিরুদ্ধে বিভিন্ন থানায় জিডিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর আওতায় মামলা করে । কিন্তু কোন থানা- পুলিশ মামলা গ্রহন করেনি । এরপর বিকাশ কর্তৃপক্ষ সরাসরি সাইবার ট্রাইবুনাল আদালতে ডিজিটাল আইনে ২০০ কোটি টাকা ক্ষতিপুরণ চেয়ে মামলা দায়ের করে । মামলা নং-৪৫৮/২০২০ ।

৮/১২/২০২০ তারিখে ট্রাইবুনালের বিজ্ঞ বিচারক মামলাটি শুনানি শেষে মামলার আর্জিতে পরিবেশিত অভিযোগের যথাযত উপাদান না থাকায় খারিজ করে দেন ।বিশ্লেষকরা মনে করেন, বিকাশ কর্তৃপক্ষ একটি মামলায় হেরে গেলেও ক্ষান্ত না হয়ে কিবরিয়া চৌধুরীকে অহেতুক হয়রানী করার জন্য মামলা করছে । অনেকেই বিকাশের হয়রানিমুলক মামলা ততপরতা থেকে বিরত থাকার আহবান জানান

শেয়ার করুনঃ





Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *