Main Menu

জেলা পরিষদ নির্বাচনের তফসিল রবিবার

সৈয়দ মনির অাহমদ : প্রকাশ- ২০ নভেম্বর১৬।
দেশে প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচন আয়োজনের জন্য আজ রবিবার তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। ৬১ জেলায় চেয়ারম্যান ও সদস্য পদের এই নির্বাচনে ভোট দেবেন কেবল জনপ্রতিনিধিরা। স্থানীয় সরকার বিভাগ ২৮ই ডিসেম্বর ভোটের দিন ঠিক করে দেওয়ায় এখন অন্যান্য তারিখ ঘোষণা বাকি রয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত সদস্য পদে মনোনয়নপত্র জমার জন্য ৩০ ই নভেম্বর পর্যন্ত সময় দেওয়া হতে পারে। ২ ও ৩ ডিসেম্বর যাচাই-বাছাই শেষে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় রাখা হতে পারে ৯ই ডিসেম্বর। এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেন, আমরা প্রয়োজনীয় প্রস্তুতি শেষ করেছি। মনোনয়ন জমা, বাছাই ও প্রত্যাহারের শেষ সময়সহ তফসিল দেওয়া হবে রবিবার। পার্বত্য তিন জেলা বাদে বাকি ৬১ জেলায় এ ভোটে জেলা নির্বাচন কর্মকর্তারা রিটার্নিং অফিসার এবং উপজেলা নির্বাচন কর্মকর্তারা সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন।
এবারই প্রথম অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ারও সুযোগ রাখা হচ্ছে। আইন অনুযায়ী, প্রতিটি জেলায় স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের জনপ্রতিনিধিদের ভোটে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা নির্বাচিত হবেন। প্রতিটি জেলায় ১৫ জন সাধারণ ও পাঁচজন সংরক্ষিত মহিলা সদস্য থাকবেন। স্থানীয় সরকারের অন্যান্য স্তরে দলীয় মনোনয়নে চেয়ারম্যান বা মেয়র নির্বাচন হলেও জেলা পরিষদে তা হচ্ছে না। ২৫ বছর বয়সী বাংলাদেশের যে কোনো ভোটার জেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন। তবে তিনি নিজে একজন জনপ্রতিনিধি হলে পদে থেকে প্রার্থী হওয়া যাবে না ।
১৯৮৯ সালে তিন পার্বত্য জেলায় একবারই সরাসরি নির্বাচন হয়েছিল। আর কোনো জেলা পরিষদ নির্বাচন হয়নি। ভোট বৃত্তান্ত : প্রত্যেক জেলার অন্তর্ভুক্ত সিটি করপোরেশনের (যদি থাকে) মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও কাউন্সিলর এবং ইউপির চেয়ারম্যান ও সদস্য জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য জেলা পরিষদ নির্বাচনের ভোটার হবেন। তাদের ভোটেই জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য নির্বাচিত হবেন। এ হিসেবে স্থানীয় সরকারের চার ধরনের প্রতিষ্ঠানের প্রায় ৬৭ হাজার নির্বাচিত প্রতিনিধি এ নির্বাচনে ভোট দেবেন। এর মধ্যে সবচেয়ে বেশি ভোটার ইউনিয়ন পরিষদে।
দেশে বর্তমানে ইউনিয়ন পরিষদের সংখ্যা সাড়ে চার হাজার। প্রতিটি ইউনিয়ন পরিষদে গড়ে ১৩ জন করে প্রায় ৬০ হাজারের মতো নির্বাচিত প্রতিনিধি রয়েছেন। ৪৮৮টি উপজেলা পরিষদে প্রায় দেড় হাজার; ৩২০টি পৌরসভায় সাড়ে ৫ হাজার এবং ১১টি সিটি করপোরেশনে প্রায় সাড়ে ৫০০ নির্বাচিত প্রতিনিধি রয়েছেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *