মুক্তিযুদ্ধের সংগঠক সাংবাদিক ড. ফেরদৌস কোরেশীর রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

ফেনী প্রতিনিধি :
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, রাজনীতিবিদ ও বিশিষ্ট সাংবাদিক ড. ফেরদৌস আহমেদে কোরেশীকে (৮০) মঙ্গলবার (১ সেপ্টেম্বর) বিকেলে তিনটি জানাযা শেষে দাগনভূঞার বাসুদেবপুর গ্রামের হানিফ মিয়াজীর বাড়ির পারিবারিক কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে।

মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে যান।

প্রসঙ্গত, গত সোমবার দুপুরে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির (পিডিপি) চেয়ারম্যান ফেরদৌস আহমেদে কোরেশী মৃত্যুবরণ করেন।
মরহুমের মেয়ে ডা. অনিন্দিতা শবনম কোরেশী জানান, ২০১৫ সালের ২১ অক্টোবর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন কোরেশী। প্রায় অর্ধমাস ওই হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন।

আইয়ুববিরোধী ছাত্র আন্দোলনের নেতা ড. কোরেশী দাগনভূঞা সদর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামে ১৯৪১ সালের ১৪ জানুয়ারি জন্ম নেন। অসাম্প্রদায়িক জাতীয়তাবাদী চেতনার বিকাশে তার অবদান অসামান্য। ৬০-এর দশকের এই মেধাবী ছাত্রনেতা তৎকালীন অবিভক্ত পাকিস্তান ছাত্রলীগের সভাপতি ছিলেন।

১৯৬৬-৬৭ মেয়াদে ঢাকা বিশ্ববিদ্যলয়ের ছাত্র সংগঠন ডাকসুর ভিপি এবং ১৯৬৭-১৯৬৮-তে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন। এছাড়া ড. কোরেশী আগরতলা ষড়যন্ত্র মামলা, ৬ দফা ও ১১ দফাভিক্তিক ছাত্র আন্দোলন এবং ৬৯-এর গণঅভ্যুত্থানে সমগ্র দেশের ছাত্র ও যুবসমাজকে নেতৃত্ব দিয়ে দেশের স্বাধীনতা ও বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে পশ্চিমা শাসকগোষ্ঠীর বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলেন। এজন্য তাকে জেলে যেতে হয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়।

এসব কারণে বছরের পর বছর তিনি কারা নির্যাতন ভোগ করেছেন। এমনকি বঙ্গবন্ধুর সঙ্গে রাজবন্দি হিসেবে একসঙ্গে কারাবাসে সময় কাটিয়েছেন। ১৯৭১-এর মুক্তিযুদ্ধের স্বপক্ষে দৃঢ় অবস্থান গ্রহণ করেছিলেন তিনি।

এসময় তিনি মুক্তিযুদ্ধের মুখপাত্র ‘দেশবাংলা’ পত্রিকা মুজিবনগর থেকে প্রকাশ করেন। বলাবাহুল্য, এটিই মুক্তিযুদ্ধকালে বাংলাদেশের প্রথম সংবাদপত্র ছিল।

নবম জাতীয় সংসদ নির্বাচনে প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি) থেকে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা দিয়েছিলেন তিনি।

আমৃত্যু তিনি ওই দলের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। মরহুমের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *