ফেনীতে প্রাচীন চামড়াজাত শিল্প ‘কাজী লেদার’ পরিদর্শন করেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব

জহিরুল ইসলাম জাহাঙ্গীর:
ফেনীর ফুলগাজী উপজেলার বন্দুয়া দৌলতপুরে তিল তিল করে গড়ে ওঠা প্রাচীন চামড়াজাত শিল্প কাজী লেদার প্রোডাক্টস এন্ড ট্রেনিং সেন্টার ২৯ আগষ্ট শনিবার সকালে পরিদর্শনে আসেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সুজন চৌধুরী, ফুলগাজী উপজেলা সহকারী কমিশনার ভূমি সুলতানা নাসরিন কান্তা।

উক্ত পরিদর্শনে আরো উপস্থিত থেকে ফেনীর এই প্রাচীন চামড়াজাত শিল্পে উৎপাদিত পণ্যের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন ফেনী চেম্বার অব কমার্সের ভাইস চেয়ারম্যান আবুল কাশেম।

এতে আরো উপস্থিত ছিলেন ফেনী প্রেস ক্লাবের সভাপতি সিনিয়র সাংবাদিক মোঃ আবু তাহের ভূঁইয়া, স্বেচ্ছাসেবী সংগঠন রেনেসাঁর নির্বাহী প্রধান মোহাম্মদ সিরাজুল ইসলাম ও বুদ্ধি প্রতিবন্ধী অটিস্টিক স্কুলের প্রধান শিক্ষক জাকারিয়া ফারুক প্রমুখ।

পরিদর্শন অনুষ্ঠানে ফেনীর বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক স্কুলের প্রতিবন্ধীদের কল্যাণে এই চামড়া শিল্পের স্বত্বাধিকারী কাজী জামাল উদ্দিন কর্তৃক নিয়মিত অনুদানের চেক প্রদান করেন প্রধান অতিথি।

উল্লেখ্য ২০০০ সালে ফুলগাজী উপজেলার আনন্দপুর ইউনিয়নের বন্দুয়া দৌলতপুর নামক গ্ৰামে এই শিল্প প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী কাজী জামাল উদ্দিনের প্রচেষ্টায় এলাকার বেকার যুবক যুবতী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ঝরে পড়া ছেলে মেয়ে ও
প্রতিবন্ধীদের কে দক্ষ প্রশিক্ষণে কর্মসৃজনের মাধ্যমে স্বাবলম্বী করে তোলার প্রত্যয়ে এই শিল্পটি তিনি প্রতিষ্ঠা করেছেন।

তারই ধারাবাহিকতায় বর্তমানে এই কাজী লেদার প্রোডাক্টস এন্ড ট্রেনিং সেন্টারে প্রায় অর্ধশতাধিক শ্রমিক নিরলস ভাবে করোণা কালীন মাস্ক, পিপিপি, লাশ কবরে নেয়ার গিলাফ, স্কুল ব্যাগ, ট্রাভেল ব্যাগ, কম্পিউটার ব্যাগ, ভ্যানিটি ব্যাগ সহ আরো বিভিন্ন প্রকারের ব্যাগ তৈরি করছে এতে এলাকার সেইসব শ্রমজীবী কর্মহীন লোকদের কর্মের সুযোগ সৃষ্টি করেছেন কাজী জামাল উদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *