বিনা পয়সায় গরীবের মামলা লড়বেন এডভোকেট সুদীপ্ত গুহ | বাংলারদর্পণ

রাজবাড়ী প্রতিনিধি :
বিনা পয়সায় গরীবের মামলা লড়ার ঘোষণা দিয়েছেন রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের প্রয়াত বিশিষ্ট আইনজীবী চিত্তরঞ্জন গুহ’র পুত্র এডঃ সুদীপ্ত গুহ আশীষ।

সম্প্রতি তিনি তার ফেসবুক পেজ (সুদীপ্ত গুহ)-এ লিখেছেন, ‘আইন পেশায় নিযুক্ত থেকে গরীব-দুঃখী, অসহায় মানুষের পাশে দাড়িয়ে তাদের আইনগত সমস্যা সমাধান করাই আমার মূল লক্ষ্য।’ এর আগে এমনভাবে গরীব-দুঃখী, অসহায় মানুষের কথা হয়তো ভাবেননি কোন আইনজীবী। তার এই মহতী উদ্যোগকে স্বাগত জানিয়েছেন রাজবাড়ীর বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

বিনা পয়সায় গরীবের মামলা লড়ার বিষয়ে এডঃ সুদীপ্ত গুহ আশীষ বলেন, আমি ওকালতি জীবনে প্রবেশ করার পর কোর্টের বারান্দায় অনেক গরীব-দুঃখী, অসহায় মানুষকে দালালের খপ্পড়ে পড়ে অঝোরে কাঁদতে দেখেছি। এ জন্যই আমি গরীব মানুষকে বিনা পয়সায় আইনী সেবা দেয়ার ঘোষণা দিয়েছি। আমার মতো আরও যারা আইনজীবী আছেন তারা সবাই যদি এভাবে এগিয়ে আসেন এবং প্রতি মাসে যদি একজন আইনজীবী একজন দরিদ্র মক্কেলের মামলা বিনা পয়সায় করেন তাহলে প্রতি মাসে অন্তত ২শত মানুষ বিনা খরচে আইনগত সহায়তা পাবে।

তাই আমার আহবান থাকবে প্রতিটি আইনজীবী ভাই-বোন যেন এভাবে গরীব-দুঃখী মানুষের পাশে দাঁড়ান। আমি বলছি না সব মামলাই বিনা খরচে করবো বা অন্য দের করতে বলছি, যার কাছে ফি নেওয়ার তার কাছ থেকে তো অবশ্যই নিব। আমার উদ্দেশ্য হলো যাতে কোন গরীব মানুষ টাকার অভাবে আইনগত সেবা পাওয়া থেকে বঞ্চিত না হয়। তাছাড়া সরকারীভাবে লিগ্যাল এইড অফিস তো আছেই। লিগ্যাল এইডের মামলায় আইনজীবী নিয়োগ থেকে শুরু করে সব খরচই সরকার দেয়।

সরকারের পাশাপাশি যদি আমরা আইনজীবীরাও এভাবে মানুষের সেবায় নিজেদেরকে নিয়োজিত করি তাতে টাকা-পয়সা না পেলেও মানসিক প্রশান্তি পাবো। আমার বাবা প্রয়াত এডঃ চিত্তরঞ্জন গুহ ১০ বার রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনের সভাপতি পদে দায়িত্ব পালন এবং সুনামের সাথে ৪৫ বছর যাবৎ মানুষকে আইনী সেবা দিয়ে গেছেন। আমিও আমার বাবার মতো রাজবাড়ীবাসীকে আইনী সহায়তা দিয়ে সেবা করতে চাই।

উল্লেখ্য, এডঃ সুদীপ্ত গুহ আশীষ রাজধানী ঢাকার বেসরকারী স্টামফোর্ড ইউনিভার্সিটি থেকে বিএ (অনার্স) এবং এলএলএম পাস পাসের পর বার কাউন্সিলের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইনজীবী সনদ পাওয়ার পর ৩০-১২-২০০৯ সালে রাজবাড়ী জেলা বার এসোসিয়েশনে যোগদান করেন। এরপর থেকে তিনি রাজবাড়ীর আদালতে ফৌজদারী মামলা প্র্যাকটিসের সাথে যুক্ত রয়েছেন।
বাংলারদর্পন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *