Main Menu

এবার বাজারে আসছে এসি জ্যাকেট

আন্তর্জাতিক ডেস্ক: শোবার ঘরে এসি আছে, এসি আছে গাড়ির ভেতরেও। কিন্তু এসি জ্যাকেট? এমন জ্যাকেট কেউ পরেছে বা ব্যবহার করেছে—এমনটা শোনা যায়নি। কল্পনা হয়তো কেউ কেউ করে থাকতে পারেন! তবে সেই কল্পনা এবার বাস্তব হয়ে আসছে। খুব শিগগিরই ভারতে বাজারে আসছে এসি জ্যাকেট।
তবে ভাববেন না কোনো বেসরকারি আইটি কোম্পানি এটা উৎপাদন করছে। স্বয়ং নরেন্দ্র মোদি সরকারই এর আবিষ্কারক, উৎপাদক ও বাজারজাতকারী। ভারত সরকারের ‘মাইক্রো স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজেস মন্ত্রক’ খাদির তৈরি এসি জ্যাকেটের বন্দোবস্ত করছে।
প্রকৃতিতে বসন্ত এসে গেছে। তবে উষ্ণতার পারদ যেন লাফিয়ে লাফিয়ে উঠছে। দিনের বেলায় কাঠফাটা রোদ। বাইরে বেরুনো মানে প্রচণ্ড তাপে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা। এমন পরিস্থিতির মধ্যে মঙ্গলবার (৭ মার্চ) ভারত সরকারের কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ বিহারে তার লোকসভা আসন খানওয়া-র নাওয়াদায় এই খাদি এসি জ্যাকেট উন্মুক্ত করেছেন।
কী আছে জ্যাকেটে?
জ্যাকেটে রাখা আছে ‘সেল্ফ কুলিং মেশিন’। দুটো ফ্যান আছে—এর একটি গরম হাওয়া আর অপরটি ঠাণ্ডা হাওয়া দেবে। জ্যাকেটের গায়ে আছে দুটি বোতাম। একটি লাল রঙের অপরটি সবুজ। লাল বোতাম টিপলে জ্যাকেটের মধ্যে গরম হাওয়ার ফ্যান চালু হয়ে যাবে। সবুজ বোতাম ঠাণ্ডা হাওয়ার ফ্যানকে চালু করবে। আর দুটি ফ্যানই চলবে জ্যাকেটে থাকা ব্যাটারি দিয়ে।
কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ অবশ্য দাবি করেছেন, বরফ ভর্তি সিয়াচেনে নিয়ন্ত্রণরেখায় পাহারাত ভারতীয় সেনাদের জন্য এই এসি জ্যাকেট খুবই উপকারী হবে। তিনি আরো জানিয়েছেন, খুব শিগগিরিই জ্যাকেটটি বাজারে আসবে। হাফ হাতা এসি জ্যাকেটের দাম পড়বে ১৮ হাজার টাকা, আর ফুল-হাতা ২২ হাজার টাকা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *