Main Menu

বঙ্গবন্ধুর স্মরনে ২১ ভারতীয়ের জাতীয় শহীদ মিনারের উদ্দেশ্যে সাইকেল র‌্যালি

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা ব্যুরো চীফ:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নেতাজী সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধায় ও স্মরণ রাখতে সপ্তম ইন্ডা বাংলা  সাইকেল র‌্যালি শুরু হয়েছে।

শুক্রবার বিকালে ২১ জন ভারতীয় নাগরিক মহান ভাষা আন্দোলনের মাসে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে ‘আন্তজার্তিক ফ্রেন্ডশীপ সাইকেল র‌্যালি’ নামের এই পর্যটন শুরু করেন। কোলকাতার নেতাজী ভবন থেকে শুরু হওয়া সাইকেল র‌্যালিটি উদ্বোধন করেন নেতাজী পরিবারের লোকসভা সদস্য কৃষ্ণা কসু। সাতক্ষীরা সদরের ভোমরা সীমান্ত পথে বাংলাদেশে প্রবেশ করে প্রথম রাতে সাতক্ষীরায় কাটানোর পর ২১শে ফেব্রুয়ারির মধ্যে রাজধানী ঢাকা পৌঁছাবে র‌্যালিটি। তারা কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে মহান ভাষা দিবসের বিভিন্ন কর্মসূচিতে অংশ গ্রহন করবেন। এ সময় তারা ৫২ এর একুশের বীর শহিদদের সালাম জানানোর পাশাপাশি দুই দেশ বাংলাদেশ ও ভারতের দুই মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নেতাজী সুভাষ চন্দ্র বসুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করবেন। দুই জাতির স্বাধীনতা অর্জনে তাদের বীরোচিত ভূমিকার কথাও তুলে ধরবেন সাইকেল র‌্যালিতে অংশগ্রহনকারী ভারতীয়রা। তারা বলেন নেতাজীর আজাদ হিন্দ  ফৌজের ৭৫ বছর পূর্তি ও বঙ্গবন্ধুর শততম জন্মদিনকে কেন্দ্র করে এবার এই  র‌্যালির আয়োজন করা হয়েছে। প্রথম  র‌্যালি শুরু হয় ২০১২ সালে।

‘ভাষা সূত্র ২০১৯’ শিরোনামে ব্যানারে এবং দুই দেশের পতাকা এবং বঙ্গবন্ধু ও নেতাজীর ছবি হাতে নিয়ে বাংলাদেশ প্রবেশকারী ভারতীয় দলের  প্রধান সরোজিত রায় জানান “বাংলা কখনও হয় না ভাগ, বাংলা ভাষায় আমরা এক”। এ সময় দু’দেশের দুই সর্বশ্রেষ্ঠ বাঙ্গাালি সন্মানীর শ্লোগান ‘জয় হিন্দ ও জয়বাংলা’ উচ্চরণ করেন তারা। সমৃদ্ধ ভাষা বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা এবং এ জন্য বুকের রক্তদানকারী ছাত্র যুবকদের শ্রদ্ধা জানাতেই এই আয়োজন।

রোটারি ক্লাব অব সাতক্ষীরা এবং রোটারি ক্লাব অব ঢাকা প্রিমিয়ারের যৌথ উদ্যোগে ভারত বাংলাদেশ বন্ধুত্বের স্মারক হিসাবে এই আয়োজন বলেও উল্লেখ করেন তারা।

সাতক্ষীরার ভোমরা ইমিগ্রেশন চেকপোস্ট তাদের এ সময় স্বাগত জানান, এ সময় সেখানে উপস্থিত ছিলেন রোটারি ক্লাব অব সাতক্ষীরার বর্তমান প্রেসিডেন্ট হাসিবুর রহমান রনি, সাবেক প্রেসিডেন্ট হাবিবুর রহমান হবি, রোটারিয়ান মোস্তাফিজুর রহমান নাসিম, আশরাফুল ইসলাম ধনি, ফারাহ দীবা খান সাথী, শাহনাজ পারভিন মিলি, মাহমুদুল হক সাগর, আহসান বাহার বুলবুল , আকতারুজ্জামান কাজল, আনিছুর রহমান প্রমূখ।

সন্ধ্যায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সরকারি বাংলোতে তাদের সংবর্ধনা জানান সাতক্ষীরার জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *