Main Menu

পাকিস্তানি পার্লামেন্টে যৌন হয়রানি, আত্মহত্যার হুমকি দিলেন নারী এমপি

বাংলার দর্পন ডটকম :

পার্লামেন্টের ভেতরেই পুরুষ সহকর্মীদের কাছ থেকে যৌন হয়রানির শিকার হয়ে গায়ে পেট্রোল ঢেলে আত্মহত্যার হুমকি দিয়েছেন এক পাকিস্তানি নারী এমপি।

নুসরাত সাহার আব্বাসি নামের এই আইনপ্রণেতা পাকিস্তানের সিন্ধু প্রদেশের এমপি।

বার্তা সংস্থা এএফপিকে তিনি জানান, প্রাদেশিক মন্ত্রী ইমদাদ পিতাফি শুক্রবার সংসদ অধিবেশনে ফ্লোর পেয়ে এক পর্যায়ে তাকে তার (পিতাফি) ব্যক্তিগত কামরায় যাওয়ার আমন্ত্রণ জানান। রক্ষণশীল পাকিস্তানে এ ধরণের বক্তব্য যৌন হয়রানির পর্যায়ে পড়ে।

অধিবেশনে আব্বাসি পিতাফির মন্তব্যের তীব্র প্রতিবাদ জানালেও অধিবেশনের ডেপুটি স্পিকার এ ব্যাপারে কোনো ব্যবস্থা নিতে অস্বীকৃতি জানান। প্রসঙ্গত, ডেপুটি স্পিকার নিজেও একজন নারী।

এরপর শনিবার প্রকাশিত এক ছবিতে দেখা যায়, হতাশ, ক্ষুব্ধ আব্বাসি হাতে তরল ভরা ছোট একটি বোতল নিয়ে দাঁড়িয়ে আছেন। তার সঙ্গে হয়রানির প্রতিবাদ হিসেবে আব্বাসি হুমকি দেন, এ ঘটনায় ব্যবস্থা নেয়া না হলে তিনি বোতল থেকে পেট্রোল গায়ে ঢেলে আগুন লাগিয়ে দেবেন।

ছবি এবং ছবির ঘটনা সামাজিক মাধ্যমে খুব দ্রুতই ভাইরাল হয়ে যায় এবং সবাই আব্বাসিরই পক্ষ নিতে থাকে। এর ফলে ফেডারেল পার্টি প্রধানরা ঘটনায় হস্তক্ষেপ করতে বাধ্য হন।

অবশষে চাপের মুখে পড়ে পিতাফি হার মানেন এবং পরবর্তী সংসদ অধিবেশনে আব্বাসির কাছে ক্ষমা চেয়ে তাকে সম্মান প্রদর্শন করে গায়ে দেয়ার চাদর উপহার দেন।

এনডিটিভি জানায়, ঘটনাটি মিটমাট হয়ে গেছে বলে এএফপিকে নিশ্চিত করেছেন এমপি আব্বাসি। তবে পাকিস্তানে নারীকে যৌন হয়রানির বিরুদ্ধে আইন থাকলেও সেগুলোর প্রয়োগ যে এখনো স্বপ্নের জিনিস, এমনকি পার্লামেন্টের সদস্যরাও যে জেন্ডার বৈষম্য এবং হয়রানি থেকে সুরক্ষিত নন, সেটাও তুলে ধরেন তিনি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *