Main Menu

আরো নতুন ৫ টি হাইটেক পার্ক স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার | বাংলারদর্পন 

নিউজ  ডেস্ক

দেশে হতে যাচ্ছে নতুন আরো ৫টি হইটেক পার্ক। এরফলে ‘রূপকল্প-২১’ এবং ‘রূপকল্প-৪১’ বাস্তবায়নের জন্য আরো একধাপ এগিয়ে যাচ্ছে। সরকার এগুলো সহ পুরোনো একটি হাইটেক পার্কের জন্য বিশ্ব ব্যাংকের কাছে সহায়তা চাচ্ছে।

এজন্য অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কাছে ১২ কোটি ২০ লাখ মার্কিন ডলার যা বাংলাদেশি টাকার হিসেবে প্রায় ৯৭৬ কোটি টাকা ঋণ সহায়তা চেয়ে চিঠি দিয়েছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। চিঠিটি পাওয়ার পর এরই মধ্যে বিশ্বব্যাংকের কাছে অর্থসহায়তা চেয়েছে ইআরডি।

ইআরডির অতিরিক্ত সচিব ও বিশ্বব্যাংক উইংয়ের প্রধান মাহমুদা বেগম জানিয়েছেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও বেকারত্ব দূরীকরণে নতুন নতুন হাইটেক পার্ক স্থাপনের উদ্যোগ খুবই সময়োপযোগী। তিনি আরো বলেন যে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের কাছ থেকে অর্থায়নের প্রস্তাব পাওয়ার পর দ্রুত তাঁরা সেটি প্রক্রিয়াকরণ করছে। সম্প্রতি বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে এ প্রকল্পে অর্থায়নের জন্য অনুরোধ জানিয়ে চিঠি দেয়া হয়েছে। তাঁরা আশা করছে শিগগিরই সাড়া পাওয়া যাবে।

হাইটেক পার্ক কর্তৃপক্ষ সূত্র জানায়, নতুন হতে যাওয়া পাঁচটি হাইটেক পার্ক হচ্ছে, সিরাজগঞ্জ হাইটেক পার্ক, মানিকগঞ্জ হাইটেক পার্ক, জয়পুরহাট হাইটেক পার্ক, চাঁদপুর হাইটেক পার্ক এবং মাদারীপুর হাইটেক পার্ক। এছাড়া গাজীপুরের কালিয়াকৈর হাইটেক পার্কে নতুন করে ৯৭ একর জমি দিয়েছে সরকার। এটিরও উন্নয়ন প্রয়োজন। হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম স্বাক্ষরিত চিঠিতে বলেছেন, বর্তমানে বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট সাপোর্ট প্রজেক্টের আওতায় বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ কালিয়াকৈর হাইটেক পার্কসহ দেশের বিভিন্ন হাইটেক পার্ক উন্নয়ন করছে।

হাইটেক স্থাপনের ফলে দেশের বেকার সমস্যা সমাধানের সঙ্গে সঙ্গে দেশের অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত হবে। বিশ্বব্যাংক এক্ষেত্রে সহায়তা দিয়ে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখতে পারে। সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে হাইটেক পার্ক স্থাপন প্রকল্পটি বিশেষ ভূমিকা রাখছে। এরই মধ্যে দুই ধাপে মূল প্রকল্পের জন্য যেহেতু বিশ্বব্যাংক অর্থায়ন করেছে, তাই এ পর্যায়ও সংস্থাটির আগ্রহ থাকাটাই স্বাভাবিক। বিশ্বব্যাংক থেকে মতামত পাওয়া গেলে এ ঋণের বিষয়ে পরবর্তী প্রক্রিয়া শুরু করা হবে।

আওয়ামীলীগ সরকার অধীনে হাইটেক পার্ক স্থাপনের ফলে বাংলাদেশ প্রযুক্তির দিক থেকে আরো এক ধাপ আগাবে বলে আমরা আশাবাদী এবং এভাবেই আস্তে আস্তে বাংলাদেশ পৌঁছবে উন্নতির শিখরে। তৈরী হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বপ্নের বাংলাদেশ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *