Main Menu

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে আইএমএফ এর প্রশংসা

নিউজ ডেস্ক: বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রশংসনীয় সাফল্য উল্লেখ করে আশাবাদ প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

২১ এপ্রিল ওয়াশিংটনে অনুষ্ঠিত বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বসন্তকালীন বার্ষিক সম্মেলনের এক ফাঁকে আয়োজিত সংবাদ সম্মেলনে আইএমএফ- এর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সহকারী পরিচালক কেনেথ এইচ ক্যাঙ বলেছেন, ‘বেসরকারি খাতে ভোগ ও বিনিয়োগের ক্ষেত্রে হওয়া অসাধারণ প্রবৃদ্ধির প্রভাবে ২০১৮ সালে বাংলাদেশে অর্থনীতির প্রবৃদ্ধি আশাব্যঞ্জক পর্যায়ে রয়েছে।’

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি সম্পর্কে সপ্তাহের শুরুতে বিশ্বব্যাংক বলেছিল, ২০১৮ এবং ২০১৯ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটবে যথাক্রমে ৬.৫% এবং ৬.৭%।

এদিকে বাংলাদেশ বিষয়ে এক প্রশ্নের জবাবে কেনেথ এইচ ক্যাঙ জানান, ঘাটতির হার ২ শতাংশ ও মুদ্রাস্ফীতির হার ৬ শতাংশের কাছাকাছি হতে পারে। তার মতে, ব্যাংকিং খাতের দুর্বলতা দূর করা, সরকারি ব্যাংকগুলোর খেলাপি ঋণ আদায়ের ব্যবস্থা করা ও বেসরকারি ব্যাংকগুলোর মুনাফা অর্জনের অনুকূল পরিবেশ তৈরি করার মতো কাঠামোগত সংস্কারের ওপর বাংলাদেশকে এখন গুরুত্ব দিতে হবে।

আইএমএফ জানায়, বিনিয়োগ, বৈদেশিক মুদ্রা তহবিল এবং শিল্প খাতে ক্রমবর্ধমান উৎপাদনশীলতার সুবাদে চমৎকার অবস্থানে রয়েছে বাংলাদেশের প্রবৃদ্ধি। তবে প্রবৃদ্ধির হার ২০১৭ সালের ৭.৩ শতাংশ থেকে পরিবর্তিত হয়ে ২০১৮ সালে ৬.৫ শতাংশ হতে পারে।

আইএমএফ তাদের দক্ষিণ এশিয়াবিষয়ক প্রতিবেদনে বাংলাদেশকে প্রতি বছরে নতুন কর্মসংস্থান তৈরি করার বিষয়েও গুরুত্ব আরোপ করার কথা উল্লেখ করেছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *